সিআইএ মিথ্যা বলছে, দাবি সৌদি আরবের

197

গণধ্বনি ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জড়িত থাকার বিষয়কে আবারও নাকচ করে দিয়েছে সৌদি আরব। সেই সঙ্গে যুবরাজের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রকাশিত প্রতিবেদনকে ‘মিথ্যা’ আখ্যায়িত করেছে দেশটি।

তুর্কি সরকারের দেয়া অডিও রেকর্ডিং, বিভিন্ন প্রমাণাদি ও মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের তথ্যের ওপর ভিত্তি করেই সিআই প্রতিবেদনটি প্রকাশ করে।

এতে বলা হয়, প্রিন্স সালমানের নির্দেশেই জামাল খাশেগিকে হত্যা করা হয়েছে। তদন্তকারীরা দৃঢ়ভাবে বিশ্বাস করেন, খাশোগিকে হত্যার মত এমন একটি অপারেশন প্রিন্স সালমানের অনুমতি ছাড়া হয়নি।

মঙ্গলবার সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর একটি আরবি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, ক্রাউন প্রিন্সের নির্দেশে জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে এমন কথা মিথ্যা। অন্যদিকে সিআইএর এ প্রতিবেদনে অনুমোদন দেয়নি হোয়াইট হাউসও।

প্রথমবারের মত সিআইএ’র প্রতিবেদন সম্পর্কে সৌদির আল শারক আল আওসাত পত্রিকাকে আনুষ্ঠানিকভাবে দেয়া সাক্ষাৎকার তিনি।

তিনি বলেন, সৌদি রাজতন্ত্রে বসবাসকারী আমরা জানি, ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ মিথ্যা। এগুলোর কোনও ভিত্তি নেই। আমরা সুনিশ্চিতভাবেই এটা প্রত্যাখ্যান করছি।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে গিয়ে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। পরে আর্ন্তজাতিক চাপে পরে সৌদির তরফ থেকে জানানো হয়, কনস্যুলেটের ভেতরে সংঘর্ষে জড়িয়ে নিহত হন খাশোগি।

SHARE