রাজশাহী অঞ্চলে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন

37

স্টাফ রির্পোটার : রাজশাহী অঞ্চলে বছরের প্রথম দিনেই বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সীমিত আনুষ্ঠানিকতায় স্বাস্থ্যবিধি মেনে এই বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
রাজশাহী ইন্ডিপেনডেন্ট স্কুল: স্কুলের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন, ১৯ নং ওয়ার্ড দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি রেজাউল হক মঞ্জু। বক্তব্যে রাখেন, ১৯ নং ওয়ার্ড দক্ষিন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক রফিক, স্কুলের অধ্যক্ষ রাশিদা পারভীন প্রমুখ। সভাপতিত্ব করেন, স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মজিবুর রহমান।
চারঘাট : মহামারি করোনা কারনে পরিসরে সারাদেশের ন্যায় প্রধানমন্ত্রীর ঘোষনায় বছরের প্রথমদিনে শিক্ষার্থীদের মাঝে বই বিতরন করা হয়েছে। শুক্রবার সকালে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয়, চারঘাট সরকাফর প্রাথমিক বিদ্যালয়, সরদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মাধ্যমে সরকারের নির্দেশনায় স্বাস্থ্য বিধি মেনে এসকল পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে বলে জানান শিক্ষক প্রধানরা। তিনি আরো জানান শিক্ষার্থীরা নতুন বই পেয়ে খুশি তারা।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা বলেন, মহামারি করোনা কারণে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে ও মাস্ক ব্যবহার নিশ্চিত করে সকল শিক্ষার্থীদের বই বিতরন করার নির্দেশ দেয়া হয়েছে।
তানোর : বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ইউএনও সুশান্ত কুমার মাহাতো।
শুক্রবার সকালে তিনি তানোর পাইলট মডেল উচ্চ বিদ্যালয ও তানোর মডেল সরকারি প্রথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিযে বই বিতরণের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। পরে তিনি বেশ কয়েকটি বিদ্যালয়ে গিযে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। এসময় তার সাথে ছিলেন তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকসহ শিক্ষার্থীরা। করোনা মহামারীর আঘাতে এ বছর বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে উৎসব না হলেও নির্ধারিত দিনে শিশুদের হাতে পৌঁছাচ্ছেন নতুন বই।
সময়মতো শিক্ষার্থীদের হাতে বই পৌঁছাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধুরীর নির্দেশনা অনুযায়ী তানোর উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বছরের প্রথম দিনে বই বিতারণ করা হচ্ছে। অপর দিকে তানোর পৌরসভার গোকুল মথুরা দাখিল মাদ্রাসা কমিটির সভাপতি ও তানোর পৌর মেয়র আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আবুল বাশার সুজন কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বছরের ক্যালেন্ডার ও বই তুলে দেন।
মোহনপুর : মোহনপুরে নতুন বছরেই প্রথম দিনেই সকল বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বই বিতরণ করা হয়েছে। সামাজিক দুরুত্ব রজায় রেখে শ্রেণিবিন্যাস অনুযায়ি শিক্ষার্থীদের অভিভাবকের হাতে এসব বই তুলে দেন উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার আবদুস সামাদ। শুক্রবার (১ জানুয়ারি) সকাল ১০ টার দিকে কেশরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণে সহয়োগিতা করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বাবর আলী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুর্শিদা খাতুন, সহকারি শিক্ষক আবদুল জব্বার, রাবিয়া খাতুনসহ অন্যান্য শিক্ষক মন্ডলী। অন্যদিকে বাকশিইল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, হরিদাগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাাঁকোয়া প্রাথমিক বিদ্যালয়সহ সকল বিদ্যালয়ে বই বিতরণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ : শিক্ষার্থীদের আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে ২০২১ সালের নতুন বছরে চাঁপাইনবাবগঞ্জে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া কার্যক্রম শুরু করা হয়েছে। শুক্রবার (০১ জানুয়ারি) বছরের প্রথম দিনেই স্ব স্ব বিদ্যালয়ে সীমিত সংখ্যক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার মাধ্যমে এই বই উৎবের এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় শিক্ষার্থীরা নতুন বইয়ের ঘ্রাণে উদ্বেলিত হয়ে ওঠে। শুক্রবার (১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় জেলা শহরের নবাবগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সীমিত পরিসরে কোমলমতি শিক্ষার্থীদের হাতে স্বাস্থ্যবিধি মেনে পাঠ্যপুস্তক তুলে দেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল ইসলাম সরকার। এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূর-উর-নাহার রুবিনা, সদর উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার পরিমল কুমার কুন্ডু, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. সামিউল হক লিটন, সদস্য ডাবলু কুমার ঘোষ, প্রধান শিক্ষক মোসা. ইসমাৎ আরা বেগম, অভিভাবক কমিটির সদস্য লিপি রায় প্রমুখ। অপরদিকে, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থীরা মুখে মাস্ক দিয়ে লাইনের মাধ্যমে সামাজিক দূরত্ব মেনে নতুন বই বিতরণ করা হয়। প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) তরিকুল ইসলাম জানান, সরকার আন্তরিকতার সাথে নতুন বই সকল শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দিয়েছেন, এখন দায়িত্ব আমাদের শিক্ষার্থীদের সঠিকভাবে পাঠ দান করা। পরবর্তীতে পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে। এছাড়া, সরকারি বালিকা বিদ্যালয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে ৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রধান শিক্ষক একেএম ফজুলর রহমান।
মান্দা: নওগাঁর মান্দায় শুক্রবার বেলা ১১ টার দিকে মান্দা থানা আদর্শ বালিকা
বিদ্যালয় ও কলেজে এ কার্যক্রমের উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান মোল্লা এমদাদুল হক। দীর্ঘ ৯ মাস পর নতুন বই নিতে বিদ্যালয়ে এসে শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে।
ইউএনও আব্দুল হালিমের সভাপতিত্বে এ উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ শাহ আলম, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অনুপ কুমার মহন্ত, সহকারি অধ্যাপক কল্পনা রানী প্রামানিক ও বন্দনা সরকার, প্রভাষক আমিনুল ইসলাম মন্টু প্রমুখ। এছাড়া উপজেলার গোটগাড়ী শহিদ মামুন সরকারি হাইস্কুল ও কলেজ, রেবা আখতার আলিম মাদরাসা, প্রসাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বুড়িদহ উচ্চ বিদ্যালয়সহ উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়েছে।
মহাদেবপুর: নওগাঁর মহাদেবপুরে গতকাল শুক্রবার উপজেলার জাহাঙ্গীরপুর মডেল ও সর্বমঙ্গলা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত বই বিতরণী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বই বিতরণের উদ্বোধন ও বক্তব্য রাখেন, মহাদেবপুর ও বদলগাছী আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দীন তরফদার সেলিম। এ সময় বিশেষ অতিথি হিসাবে
উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাবিবুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, উপজেলা শিক্ষা অফিসার সাথিয়া আকতার অপু, মহাদেবপুর থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা অজিত কুমার মন্ডল, প্রধান শিক্ষক মোর্শারফ হোসেন, ইব্রাহীম সরকার ও আব্দুস সোবহান প্রমুখ। এ সময় প্রধান অতিথি এমপি সেলিম মহাদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাহাঙ্গীরপুর মডেল ও সর্বমঙ্গলা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের প্রথম দিনে নতুন বই তুলে দেন।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে স্কুলে-স্কুলে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হল ২০২১ শিক্ষাবর্ষের নতুন বই। প্রতিবছরের মত নতুন শিক্ষাবর্ষে নতুন বই
পাচ্ছে শিক্ষার্থীরা। তবে, করোনা মহামারির কারণে এবার বই উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হচ্ছে না। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির কথা চিন্তায় স্কুল থেকেই বই বিতরণ করা হচ্ছে।
শুক্রবার (১ জানুয়ারি) বছরের প্রথম দিন স্কুলে-স্কুলে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়। শিক্ষার্থীরা স্কুলে এসে বই সংগ্রহ করছেন। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছেন শিক্ষকরা। প্রতি বছর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব এর উদ্বোধন করা হলেও এবার করোনার কারণে তা হচ্ছে না। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১ জানুয়ারি থেকে পর্যায়ক্রমে ১২ দিনে সকল শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক। শুক্রবার (১জানুয়ারি) সকাল ১০টায় নাচোল-২ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নাচোল খুরশেদ মোল্লা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় এর শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করেন নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রোকছানা আনিছা। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, নাচোল খুরশেদ মোল্লা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, নাচোল-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাইনুল ইসলাম ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নাচোল খুরশেদ মোল্লা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক নাসিম আহাম্মেদ ।
নওগাঁ : নওগাঁয় স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া কার্যক্রম শুরু করা হয়েছে। শুক্রবার (১ জানুয়ারি) বছরের প্রথম দিনেই সীমিত সংখ্যক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার মাধ্যমে এই বই উৎবের এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। দীর্ঘদিন পর বিদ্যালয় প্রাঙ্গণ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। এদিন সকালে উপজেলার ১নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের সভাপতিত্বে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ফরিদা বেগম। এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাসার সামছুজ্জামান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকারিয়া সুলতান প্রমুখ। এসময় শিক্ষার্থীরা করোনা ভাইরাস প্রতিরোধে মুখে মাস্ক ও হাত ধুয়ে বিদ্যালয়ে প্রবেশ করে লাইনের মাধ্যমে সামাজিক দূরত্ব মেনে নতুন বই গ্রহণ করে। পর্যায়ক্রমিক ভাবে প্রতিটি বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে এই সব বই অভিভাবকদের মাধ্যমে সরবরাহ করা হবে বলে জানান প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাসার সামছুজ্জামান। এছাড়াও মাধ্যমিক পর্যায়ে ১তারিখ থেকে ৩তারিখ পর্যন্ত দুটি শ্রেণির শিক্ষার্থীদেরকে ধারাবাহিক ভাবে নতুন বই প্রদান করা হবে বলে জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রুহুল আমীন। সূত্রে জানা গেছে চলতি বছর উপজেলার ১শতটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৪২টি কিন্ডার গার্টেন স্কুলের জন্য প্রায় ৯১হাজার ১শত ৭০টি নতুন বই এবং উপজেলার ৩১টি মাধ্যমিক বিদ্যালয়, ৭টি মাদ্রাসা ও ৪টি এফতেদায়ী মাদ্রাসার (স্বতন্ত্র) জন্য প্রায় ৩লাখ নতুন বই বিতরণ করা হচ্ছে।

SHARE