উইন্ডিজ সিরিজে ফিরলেন সাকিব-সৌম্য, বাদ লিটন-শান্ত

176

অনলাইন ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন না তামিম ইকবাল। খবরটা আগেই জানা ছিল। তবে ইনজুরি কাটিয়ে এই সিরিজে ফিরেছেন সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের অধিনায়ক ছিলেন মাহমুদুল্লাহ। এবার দল সামলানোর দায়িত্ব সাকিবের।

এছাড়া প্রথম টেস্টের জন্য ঘোষিত ১৩ সদস্যের দলে জায়গা পেয়েছেন ওপেনার সৌম্য সরকার। জিম্বাবুয়ে সিরিজে খারাপ করায় বাদ পড়েছেন লিটন দাস। তবে টিকে গেছেন টেস্ট সিরিজে খারাপ করা ইমরুল কায়েস। এছাড়া টেস্টে অভিষেক হওয়া মিঠুন-আরিফুল-খালেদরা আছেন দলে। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দলে থাকা নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ রাহী এবং নাজমুল ইসলাম অপু দল থেকে বাদ পড়েছেন। সৌম্যর সঙ্গে দলে ডাক পেয়েছেন তরুণ স্পিনার নাঈম হাসান।

লিটন দাস জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সিরিজের চার ইনিংসে রান করেছেন মাত্র ৪৭। তাই তার জায়গায় দলে এসেছেন সৌম্য সরকার। এছাড়া ইমরুল কায়েস তার খেলা চার ইনিংসে ১০ রানের কোটা পেরোতে পারেননি। তবে তিনি ওয়ানডে সিরিজে ছিলেন ক্যারিয়ারের সেরা ছন্দে। আর তাই টিকে গেছেন দলে। তাছাড়া তামিম ফিরতে না পারায় ওপেনে অভিজ্ঞ ব্যাটসম্যান হিসেবে থাকছেন ইমরুল।

অন্যদিকে এশিয়া কাপে ব্যর্থতার পর জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টের দলে থাকলেও নিজেকে মেলে ধরতে ব্যর্থ হন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। তবে সিলেট টেস্টে বল হাতে ভালোই করেন আবু জায়েদ রাহী। কিন্তু ঢাকা টেস্টের দলে থাকা মুস্তাফিজুর এবং খালেদ আহমেদকে সুযোগ করে দিতে বাদ পড়েছেন তিনি। দলে সাকিবের অনুপস্থিতিতে জিম্বাবুয়ের বিপক্ষে তাইজুলের পাশাপাশি বাঁ-হাতি স্পিনার হিসেবে সুযোগ পান নাজমুল ইসলাম অপু। তবে সাকিব ফেরায় বাদ গেছেন তিনি। সাকিব-তাইজুল থাকা সত্ত্বেও নাঈম হাসানের দলে সুযোগ পাওয়া অবশ্য কিছুটা অবাক করার মতো।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, আরিফুল হক, মেহেদি মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।

SHARE