রাজশাহীতে যুব দিবস পালিত

31

স্টাফ রিপোর্টার : ‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। রোববার (১ নভেম্বর) বেলা ১১ টায় যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের কনফারেন্স রুমে সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দাকার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ উপ-মহা পুলিশ পরিদর্শক আব্দুল বাতেন, পুলিশ সুপার এবিএম মাসুম হোসেন।
আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক শরিফুল হক, জেলা যুব উন্নয়ন উপপরিচালক এটিএম গোলাম মাহবুব প্রমুখ।
এ সময় বক্তারা বলেন,‘ যুবসমাজ যে কোনো দেশের মূল্যবান সম্পদ জাতীয় উন্নয়ন ও অগ্রগতি যুব সমাজের সক্রিয় অংশগ্রহণের উপর অনেকাংশেই নির্ভরশীল। যুবসমাজের মেধা, সৃজনশীলতা, সাহস ও প্রতিভাকে কেন্দ্র করেই গড়ে উঠে একটি জাতির অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডল। বাংলাদেশও যুব সমাজ জাতির ভবিষ্যৎ কর্ণধার, নীতি নির্ধারক ও সিদ্বান্ত গ্রহণকারী। জনসংখ্যার সবচেয়ে প্রতিশ্রুতিশীল ও উৎপাদনমূখী অংশ হচ্ছে যুবগোষ্ঠি। দেশের অসংগঠিত, কর্মপ্রত্যাশী এই যুবগোষ্ঠিকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমূলী শক্তিতে রূপান্তরের লক্ষ্যে উন্নয়ন অধিদপ্তর নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে’।
বক্তারা আরো বলেন, ‘বেকার যুবদের উন্নয়নের মূল ধারায় ফিরিয়ে এনে দেশ গঠনে অংশগ্রহণ বাড়াতে যুবদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ পরবর্তী প্রকল্প গ্রহণকারীদের মাঝে ঋণ প্রদান করে স্বাবলম্বী করা হচ্ছে। যুব উন্নয়ন অধিদফতরের প্রচেষ্টায় ইতোমধ্যে প্রায় ৩৬ লক্ষ যুব প্রশিক্ষণ গ্রহণ করেছেন। যাদের অনেকেই দেশে ও বিদেশে সম্মানজনক সামাজিক অবস্থান করে নিতে সক্ষমতা অর্জন করেছে। নিজে স্বাবলম্বী হয়ে অনেকে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছে। এতে করে অনেক মানুষের কর্মস্থান হচ্ছে। তাই বর্তমান বিশ্বে বিভিন্ন দেশে রপ্তানির বাজারে যুবদের বিভিন্ন পণ্য অর্থনৈতিকভাবে কোটি কোটি রেমিটেন্স আসছে। তাই যুব ট্রেনিং হতে হবে বাজার ভিত্তিক।
সভায় ১০ জন যুবদের মাঝে চার লাখ ৯০ হাজার টাকার চেক ও ঋণ নিয়ে স্বাবলম্বীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।

SHARE