নগরীতে দুই রঙের অটোরিক্সা চলাচল শুরু

25

স্টাফ রিপোর্টার : মহানগরীতে যানজট নিরসনে চলমান অটোরিক্সা/চার্জার রিক্সাসমূহ শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক গৃহীত নীতিমালা অনুযায়ী দুই শিফটে রঙের অটোরিক্সা চলাচল কার্যক্রম শুরু হয়েছে। পূর্বঘোষণা অনুযায়ী রোববার থেকে সিদ্ধান্ত বাস্তবায়ন করছে রাজশাহী সিটি কর্পোরেশন।

মহানগরীতে যানজট নিরসনে চলমান অটোরিক্সা/চার্জার রিক্সাসমূহ শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন একটি নীতিমালা প্রনয়ণ করেছে। এরই অংশ হিসেবে ২০১৯ সালের ১ জুলাই রাজশাহী সিটি কর্পোরেশন স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেম এবং অটোরিকশা ও চার্জার রিকশা মালিক ও চালকদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সিটি কর্পোরেশন প্রণীত নীতিমালা অনুযায়ী প্রতি মাসের প্রথম পনের দিন সকাল ৬টা হতে দুপুর ২টা পর্যন্ত মেরুন রঙ এবং দুপুর ২.৩০ হতে রাত ১০.৩০ পর্যন্ত পিত্তি রঙের অটোরিক্সা চলাচল করবে। একইভাবে প্রতিমাসের ১৬ তারিখ হতে মাসের শেষ দিন পর্যন্ত সকাল ৬টা হতে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রঙ এবং দুপুর ২.৩০ হতে রাত ১০.৩০ পর্যন্ত মেরুন রঙের অটো রিক্সা চলাচল করতে পারবে। প্রতিদিন রাত সাড়ে ১০টা পর হতে এবং সরকারী ছুটির দিন সাপ্তাহিক ছুটির দিনে উভয় রঙের ছয় আসন বিশিষ্ট অটোরিক্সা চলাচল করতে পারবে। এছাড়া নীতিমালা অনুযায়ী ১০ হাজার অটোরিক্সা ও ৫ হাজার চার্জার রিক্সা চলাচলের নিবন্ধন দিয়েছে সিটি কর্পোরেশন। এরফলে নগরীর যানজট সমস্যার যুগান্তকারী পরিবর্তন আসছে।

আগামী ১৫ নভেম্বর পর্যন্ত ২০২০-২১ অর্থ বছরের সকল অটোরিক্সা ও চার্জার রিক্সা নিবন্ধন নবায়নের তারিখ নির্ধারণ করা হয়েছে। পণ্যবাহী ব্যাটারী চালিত সকল ভ্যান মালিকদের ভ্যানের লাইসেন্স নবায়ন করতে হবে। উল্লেখিত সময়ের মধ্যে নবায়নবিহীন সকল অটোরিক্সা ও চার্জার রিক্সা, পণ্যবাহী ভ্যানের লাইসেন্স নবায়ন করতে অনুরোধ জানিয়েছেন রাসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ঈ-সাঈদ। মহানগরীতে চলাচলকারী নিবন্ধনবিহীন অটোরিক্সা ও চার্জার রিক্সার বিরুদ্ধে অভিযান পরিচালনা চলমান রয়েছে।

SHARE