রাজশাহীতে দুই কর মেলায় আদায় পৌনে ২৪ কোটি টাকা

259

স্টাফ রিপোর্টার : গত দুই আয়কর মেলায় রাজশাহী কর অঞ্চলে কর আদায় হয়েছে ২৩ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৪১৪ টাকা। রোববার সকালে রাজশাহীর কর ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম। এবারের আয়কর মেলা আয়োজনের প্রস্তুতি জানাতে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

কর কমিশনার বলেন, গত ২০১৬ ও ২০১৭ সলের আয়কর মেলায় রাজশাহী কর অঞ্চলে কর আদায় হয়েছে ২৩ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৪১৪ টাকা। রিটার্ন দাখিল হয়েছে ২৬ হাজার ৯৪০। আর ই-টিআইন নিয়েছেন ২ হাজার ৫১৫ করদাতা। সবমিলিয়ে কর অঞ্চলে করদাতা রয়েছে প্রায় ২ লাখ। প্রতিবছরই উল্লেখযোগ্য সংখ্যক করদাতা বাড়ছে।

তিনি আরও বলেন, রাজশাহীতেও আগামী ১৩ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের জাতীয় আয়কর মেলা। কর কমিশনারের দপ্তর চত্বরে এই মেলা আয়োজন করা হয়েছে। এরই মধ্যে মেলা আয়োজনের সব প্রস্তুতি সেরে ফেলেছে রাজশাহী আয়কর বিভাগ।

কর কমিশনার বলেন, জনসচেতনতা যত বাড়বে করের প্রবৃদ্ধি ততই বাড়বে। আয়কর মেলার উদ্দেশ্য কেবলই জনগণের মধ্যে করের গুরুত্ব তুলে ধরা। সেবাকে আরও দৃশ্যমান করা। এতে কর বিভাগ ও করদাতাদের মধ্যে আস্থা তৈরি হবে। দেশের উন্নয়নে অংশীদার হতে সবাইকে আয়কর প্রদানের আহ্বান জানান কর কমিশনার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজশাহীতে ১৩ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এবারও মেলায় ব্যাংকে অস্থায়ী বুথে আয়করের টাকা জমা/ই-পেমেন্ট, টিএনআই রেজিস্ট্রেশন-রি-রেজিস্ট্রেশন, আয়কর রিটার্ন দাখিল সুবিধা থাকছে। এ ছাড়া অন্য সুবিধাও থাকছে। মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এর বাইরে জেলা পর্যায়ে ১৪ থেকে ১৭ নভেম্বর নওগাঁ ও নাটোরে, ১৫ থেকে ১৮ নভেম্বর পাবনা ও চাঁপাইনবাবগঞ্জে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

উপজেলা পর্যায়ে ১৪ থেকে ১৫ নভেম্বর পাবনার ঈশ্বরদীতে, ১৭ থেকে ১৮ নভেম্বর রাজশাহীর ভবানীগঞ্জ ও নওগাঁর মহাদেবপুরে এবং ১৮ থেকে ১৯ নভেম্বর নাটোরের সিংড়ায় আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

এছাড়া এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা হবে- ১৪ নভেম্বর রাজশাহীর বাঘা, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও পাবনার সাঁথিয়া,
১৫ নভেম্বর নাটোরের কাশিনাথপুর ও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে এবং ১৮ নভেম্বর নওগাঁর বদলগাছিতে। লক্ষ্যমাত্রা পূরণ ও নতুন আয়করদাতা তৈরিতে এসব কর্মসূচি চলছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত কর কমিশনার মীর্জা আশিক রানা ও উপ-কর কমিশনার (সদর) আবু নসর মোঃ মাহবুবুজ্জামান।

এদিকে, সোমবার (১২ নভেম্বর) ২০১৭-১৮ করবর্ষে রাজশাহী কর অঞ্চলের ৪২ করতাদাকে সম্মাননা জানাবে কর বিভাগ। নগরীর সরকারী কর্মচারী কল্যাণ বোর্ড মিলনায়তনে অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। তাতে প্রধান অতিথি থাকবেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

জানা গেছে, দীর্ঘসময় ধরে আয়কর প্রদান, চলতি করবর্ষে সর্বোচ্চ আয়কর প্রদান, সর্বোচ্চ নারী ও তরুণ করদাতা ক্যাটাগারীতে রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী জেলা, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা ও নওগাঁ জেলায় সাতজন করে সর্বোচ্চ করদাতাকে সম্মাননা দেয়া হবে।

SHARE