শিকারীর খাচা থেকে মুক্ত আকাশে উড়ল ২৯ পাখি

162

স্টাফ রিপোর্টার : খাচার ভেতর ২৯টি পাখি নিয়ে রাজশাহী রেলওয়ে স্টেশনের প্লাটফর্মের দিকে এগিয়ে যাচ্ছিলেন শিকারী আবদুস সামাদ (৫০)। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা তাকে আটকালেন। উদ্ধার হলো পাখিগুলো।

পরে জেলা প্রশাসক এসএম আবদুল কাদের খাচার মুখ খুলে দিলেন। শিকারীর খাচা থেকে মুক্ত আকাশে উড়ে গেল পাখিগুলো। এই ২৯ পাখির ২৮টি দেশীয় প্রজাতির মুনিয়া এবং একটি টিয়া। পাখিগুলো ধরে বুধবার দুপুরে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিলেন শিকারী আবদুস সামাদ।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, তারা বৃদ্ধ পাখি শিকারীকে ধরেছিলেন। কিন্তু তিনি অসুস্থ। তাই মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। ভবিষ্যতে তিনি পাখি শিকার করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, পাখিগুলো উদ্ধারের পর নগরীর শিমলা পার্কে নিয়ে যাওয়া হয়। সেখানে জেলা প্রশাসক খাচার মুখ খুলে দিয়ে পাখিগুলো মুক্ত আকাশে ডানা মেলে। এ সময় তিনি ছাড়াও বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর এবং জীববৈচিত্র্য সংরক্ষণ কাজে জড়িত সেচ্ছাসেবক সংস্থা বিবিসিএফের সাধারন সম্পাদক মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

SHARE