শ্রমিকদের নিরাপদ কর্ম পরিবেশে নজর দিচ্ছে সরকার : মুজিবুল হক

238

স্টাফ রিপোর্টার : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, শ্রমিকদের নিরাপদ কর্ম পরিবেশ এবং পেশাগত রোগের বিষয়ে সচেতেনতাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে সরকার। এ লক্ষ্যে ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। নগরীর তেরখাদা এলাকায় মন্ত্রণালয়ের নিজস্ব ১৯ বিঘা জমির ওপর এ ইনস্টিটিউট নির্মাণ হচ্ছে। এতে ব্যয় হবে ১৬৫ কোটি টাকা।

প্রতিমন্ত্রী বলেন, তৈরি পোশাক রফতানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। তৈরি পোশাক করাখানার নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। এই ইনস্টিটিউট স্থাপনের ফলে কল-কারখানায় নিয়োজিত শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত হবে। পাশাপাশি কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। বাড়বে কর্মসংস্থানের সুযোগও।

RCC-Mayor-Photo

এই ইনস্টিটিউট আন্তর্জাতিক মানের শিক্ষা ও প্রশিক্ষণ নিশ্চিত করবে বলে আশাবাদী রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুদায়িত্ব কাঁধে নিয়ে সার্বিকক্ষেত্রে দেশের উন্নয়ন করে যাচ্ছেন। আমরা তার সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছি। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবারও শেখ হাসিনার সরকারকে নির্বাচিত করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- রাজশাহী-২ (সদর) সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আশরাফ শামীম, শ্রম অধিদফতরের মহাপরিচালক শিবনাথ রায়, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঞা, সেনা কল্যাণ সংস্থার প্রধান প্রকৌশলী কর্নেল এবিএম মিজানুর রহমান ও রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি প্রমুখ।

SHARE