রাজশাহীতে ফোনেই প্রাথমিক পরামর্শ পাবেন রোগিরা,প্রস্তুত ১৫ বিশেষজ্ঞ চিকিৎসক

70

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ফোনেই প্রাথমিক সেবা বিষয়ে পরামর্শ পাবেন রোগিরা। ২৪ ঘণ্টা এই সার্ভিস চালু থাকবে। এছাড়া করোনা সংশ্লিষ্ট বিষয়ে রামেক হাসপাতালে তথ্য আদান প্রদান ও প্রাপ্ত তথ্যাদি রেজিস্টারভুক্ত করার জন্য পাঁচটি হটলাইন নম্বর চালু করা হয়েছে। সোমবার (৩০ মার্চ) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে, করোনাভাইরাস নির্ণয় ও চিকিৎসা প্রদানের জন্য কমিটি গঠন করা হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আজিজুল হক আজাদকে আহ্বায়ক করে ১৫ সদস্যের ওই কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির চিকিৎসকদের সরাসরি কল করে ২৪ ঘণ্টা সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ নেয়া যাবে। এছাড়া সরকারের সিদ্ধান্ত মতো এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে রামেক কর্তৃপক্ষ জানায়।

এসময় উপস্থিত ছিলেন, রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ নওসাদ আলী, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. খলিলুর রহমান, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আজিজুল হক আজাদ।
সংবাদ সম্মেলনে জানান হয়, রামেক হাসপাতাল থেকে কোনো রোগিকে চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেয়া হবে না। নতুন কেউ আসলে তাকে ফিরিয়ে দেয়া হবে না। সবার চিকিৎসা যথাযথভাবে হবে। যারা হাসপাতালে আসতে চান না তারা মোবাইল ফোনে চিকিৎসা বা পরামর্শ নিতে পারবেন। এ জন্য ১৫ জন চিকিৎসকের নাম্বার প্রস্তুত করা হয়েছে।

চিকিৎসা কমিটির ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের নাম ও নম্বর- ডা. আজিজুল হক আজাদ (০১৭১৫-৩৬৭৮৪৪), ডা. জহুরুল হক (০১৭১২-০০০৯১৮), ডা. সৈয়দ মাহাবুব আলম (০১৭১১-০৭৪২৬৬), ডা. হারুন অর রশীদ (০১৭১১-৯০৪৭৭৮), ডা. মাহাবুবুর রহমান (০১৭৬৩-২৪৮৪৪৮), ডা. প্রবীর মোহন বসাক (০১৭১২-৪১৬৮৬২), ডা. আখতারুল ইসলাম (০১৭১২-৬২২৭১৬), ডা. আমজাদ হোসেন (০১৭১২-৬৮৫৩৫০), ডা. মোহাইমেনুল হক (০১৭১৩-৩২৬১৯৭৫), ডা. রেজাউল ইসলাম (০১৭১১-৫৭৭৫৬৩), ডা. নাজনীন পারভীন (০১৭১১-১৮০২৩৮), ডা. সেলিম খান (০১৭১৩-২২৮৩৮৩), ডা. আমজাদ হোসেন প্রাং (০১৭১৮-১৬৭৮১৯), ডা. রকিবুল ইসলাম (০১৯১৪-৯৫৭৬৪৭) ও ডা. সিদ্দিকুর রহমান (০১৭১৬-০৩৪৮১৪)।

এছাড়া রামেক হাসপাতালের হটলাইন নম্বর- শনিবার : ০১৭১৫-৫৪৫৫৭২, ০১৭৩৪-১৯৫৯৯৯ রোববার : ০১৭৪৪-৫৯৫৮৪২, ০১৭১৬-৫৩৬৬৫৬, সোমবার : ০১৭৪৪-৫৯৫৮৪২, ০১৭১৫-৮৪১২৬৬ মঙ্গলবার : ০১৭৬৫-৭০৯৪৪০, ০১৭৮২-৯১৬৮৯১, বুধবার : ০১৭৩৪-১৯৫৯৯৯, ০১৯১৯-৯৮১৯৪০, বৃহস্পতিবার : ০১৭১১-৯৮১৯৪১, ০১৭৪৪-৫৯৫৮৪২ এবং শুক্রবার : ০১৭৪৪-৫৯৫৮৪২, ০১৭১২-৫৫৯৬৭৩।

এদিকে সংবাদ সম্মেলনে আরো জানান হয়, রোববার দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে পবা উপজেলার ১৭ বছরের এক কিশোরকে ইনফেকশন ডিজিজ (আইডি) হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়েছে। তাকে অবজারভেশনে রাখা হয়েছে। সে তিন দিনের জ্বর ও শুকনো কাশিতে আক্রান্ত। করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষার পর জানা যাবে।

এবিষয়ে রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস জানান, ১৫ জন চিকিৎসককে এই সেবা দেবেন। তারা মনোযোগসহ রোগীর সব কথা শুনবেন এবং চিকিৎসাসেবা দিবেন। এছাড়া হাসপাতালটির সামনে প্যান্ডেল বানানো হয়েছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক জানান, টেলিমেডিসিনের সেবা উপজেলার স্বাস্থ্য কেন্দ্রগুলোতে দেয়া হয়েছিলো। বর্তমানে ৩০ জন চিকিৎসক এই টেলিমেডিসিনের উপরে কাজ করবে প্রতিটি উপজেলায়। ২৪ ঘণ্টা টেলিমেডিসিনের মাধ্যমে স্বাস্থ্যসেবার সকল পরামর্শ পাবেন মানুষ।

SHARE