রাজশাহীতে সূর্যগ্রহণ দেখলো শিক্ষার্থীরা

80

স্টাফ রিপোর্টার : নগরীতে একদল শিক্ষার্থী  বৃহস্পতিবার সূর্যগ্রহণ দেখেছে। সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত নগরীর শাহ মখদুম কলেজে সূর্যগ্রহণ দেখার এ আয়োজন করে বিজ্ঞান আন্দোলন মঞ্চ।
আয়োজকরা জানান, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের সাথে সূর্যগ্রহণ দেখার জন্য সকালেই কলেজ প্রাঙ্গণে এসে উপস্থিত হয়। এরপর তাদেরকে বিশেষভাবে তৈরি ‘সান ফিল্টারের সাহায্যে সূর্যগ্রহণ দেখানো হয়।
এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে টেলিস্কোপের মাধ্যমে আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুল সংলগ্ন মাঠে এই কর্মসূচি পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন রাবি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক মাহদী হাসান, সাংগঠনিক সম্পাদক মো. ইসতেহার আলীসহ বিশ্ববিদ্যালয় স্কুল, কলেজের শিক্ষার্থীরা।অনুষ্ঠিত এই আংশিক সূর্যগ্রহণ ক্যাম্প পরিচালনা করেন ফাহিম। এসময় তিনি সূর্যগ্রহন এবং এটি হওয়ার কারণ সংক্রান্ত বিষয় নিয়ে দর্শনার্থীদের সামনে কথা বলেন। দর্শনার্থীর মধ্য থেকে মো. মুকিতুল ইসলাম বলেন , রাবি সায়েন্স ক্লাব প্রায়ই এমন ধরনের আয়োজন করে থাকে, যেটাতে অনেক শিক্ষনীয় বিষয় থাকে। রকম আয়োজনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবকে ধন্যবাদ জানাই এবং ভবিষ্যতে এ আরো স্কাই অবজারভেশন আয়োজন করবে বলে আশা করছি।
এসময় রাবি সায়েন্স ক্লাবের সভাপতি আশরাফুল আলম বলেন, এর আগেও আমাদের ক্লাবের পক্ষথেকে টেলিস্কোপের মাধ্যেমে চাঁদ পর্যবেক্ষণ করা হয়েছিল। এরপর এবার সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করা হলো। আমরা ভবিষ্যতেও এই ধরণের কর্মকান্ড ক্লাবের পক্ষথেকে অব্যাহত রাখব।

SHARE