স্কাউট ভাল মানুষ তৈরি করতে শেখায় : জেলা প্রশাসক

77

স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেছেন, ভাল মানুষ তৈরি করতে না পারলে দেশের উন্নয়ন সম্ভব না। স্কাউট ভাল মানুষ তৈরি করতে শেখায়। তারা কাজ করে সমাজ, রাষ্ট্র ও মানুষের কল্যাণে। আমি চাই রাজশাহী অঞ্চলের প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ স্কাউট প্রতিষ্ঠিত হউক। তাই জাতী গঠনে স্কাউটদের মূল্যায়ন করা হবে।  বৃহস্পতিবার বিকেলে বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে বেলুন উড়িয়ে ৫ দিনব্যাপী স্কাউটের চতুর্থ সমাবেশ ২০১৯ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উপজেলা স্কাউটের সাধারণ সম্পাদক শিক্ষক জাফর ইকবালের সঞ্চলনা এবং নির্বাহী কর্মকর্তা ও বাঘা উপজেলা স্কাউটের সভাপতি শাহিন রেজার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক স্কাউটদের উদ্দেশ্যে বলেন, প্রচন্ড ঝড়ে নারিকেল ও সুপারি গাছ হেলে গেলেও তা ভেঙে পড়ে না। তোমরা হবে একেকটি নারকেল এবং সুপারি গাছ। কারণ তোমাদের কাছ থেকে জাতী অনেক কিছু আসা করে। আমার বিশ্বাস, ৫ দিনের তাবুবাসে স্কাউট সদস্যরা সমাজিক কার্যক্রম, দুর্নীতি মুক্ত সমাজ গড়া ও নিজেকে চরিত্রবান হিসেবে গড়ে তোলাসহ আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আদর্শ মানুষ হওয়ার শিক্ষা অর্জন করতে সক্ষম হবে।
তিনি উপস্থিত অবিভাবকদের উদ্দেশ্যে বলেন, সন্তানদের শুধু পড়ালেখা শেখালে হবে না। তাদেরকে আদর্শ মানুষ তৈরি করতে হবে। নীতি নৈতিকতা শেখাতে হবে। আর যদি সেটা না পারেন, তবে এমন এক সময় আসবে আপনার সন্তান আপনাকে সম্মান করবে না।
সভায় নির্বাহী কর্মকর্তা বলেন, প্রতি ৪ বছর পরপর বাংলাদেশ স্কাউটের সমাবেশ তথা তাবু জলসা অনুষ্ঠিত হয়। সেই ধারাবাহিকতায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে আগামি ৫ দিনব্যাপী চলবে এ আয়োজন। এবারের তাবু জলসায় ৪০টি বিদ্যালয় থেকে ২৭টি স্কাউট দল, ১৩ টি গার্ল ইনস্কাউট, ৪০ জন ইউনিট লিডারসহ ৪১০ জন উপস্থিত হয়েছেন। আমি মনে করি, সম্পূর্ণ ভিন্ন পরিবেশে মিলিত হয়ে সামগ্রীকভাবে কর্ম নৈপূন্যতার পরিচয় দিয়ে শিক্ষার্থীরা নির্ধারিত চ্যালেঞ্জ মোকাবেলা করে তাদের মেধা ও দক্ষতার পরিচয় প্রদান করবে এবং স্কাউট এর ৭টি আইন মেনে তারা এই দেশকে সোনার বাংলাদেশ গড়বে।
উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউট রাজশাহী জেলার (এলটি) নওশাদ আলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলপনা ইয়াসমিন, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানা ওসি নজরুল ইসলাম, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ নছিম উদ্দিন, শাহদৌল্লা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোজাম্মেল হক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আক্তারুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুল ইসলাম প্রমুখ।

SHARE