দেশে প্রথম উচ্চ মাধ্যমিকে অ্যালামনাই

95

স্টাফ রিপোর্টার : এবার উচ্চ মাধ্যমিকে অ্যালামনাই পুনর্মিলনী অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী রাজশাহী কলেজে। আর অ্যালামনাইয়ের মাধ্যমে গঠিত হবে অ্যালামনাই অ্যাসোসিয়েশন। যে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের মাধ্যমে কলেজের অবকাঠামোগত ও ভৌত উন্নয়ন, রাজশাহী কলেজের সাথে অন্যান্য কলেজ, বিশ্ববিদ্যলয়ের কলেবর বৃদ্ধি ও সহযোগিতা বৃদ্ধি পাবে। এককথায় এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীতে অ্যালামনাই অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠানিক রূপ পাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনী উপলক্ষে গতকাল বুধবার কলেজের শিক্ষক মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। কলেজের প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত এইচএসসির শিক্ষার্থীরা এ পুনর্মিলনীতে অংশ নেবেন। সংবাদ সম্মেলনে পুনর্মিলনীকে সামনে রেখে নানা আনুষ্ঠানিকতার কথা জানান রাজশাহী কলেজ অধ্যক্ষ, আরসিএইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর আহ্বায়ক প্রফেসর হবিবুর রহমান।
উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। উদ্বোধনী দিনে বক্তব্য পর্ব চলবে ১০ টা ৪০ মিনিট থেকে বেলা ১২ টা ১০ মিনিট পর্যন্ত, মধ্যাহ্নভোজ বিরতিরপর দ্বিতীয় পর্ব বেলা আড়াইটা থেকে সন্ধ্যা সাড়ে ৫ টা পর্যন্ত স্মৃতিচারণ, ফটোসেশন ও চা-চক্র, তৃতীয় পর্ব সন্ধ্যা সাড়ে ৫ টা থেকে রাত সাড়ে ৯ পর্যন্ত ফানুস ওড়ানো ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে।
উদ্বোধনী দিনে রাজশাহী কলেজ অধ্যক্ষ, আরসিএইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর আহ্বায়ক প্রফেসর হবিবুর রহমান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, জাতীয় সংসদ হুাইপ ইকবালুর রহিম এমপি, নাটোর-৪ আসনের এমপি আব্দুল কুদ্দুস, রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা, পাবনা-২ আসনের এমপি ফিরোজ কবির, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, সংরক্ষিত নারী আসনের এমপি আদিবা আনজুম মিতা, রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার, রাজশাহী পুলিশ কমিশনার হুমায়ুন কবীর এবং সিনিয়র অ্যালামনাস ব্যাচ ১৯৪৭ এর ডা.এসএএ বারী।
রাজশাহী কলেজ এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনী ব্যায় ধরা হয়েছে ২ কোটি টাকা। এরমধ্যে ১ কোটি টাকা অ্যালামনাসদের থেকে সংগ্রহ করা হয়েছে।
সংবাদ সম্মেলনে রাজশাহী কলেজ অধ্যক্ষ, আরসিএইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর আহ্বায়ক প্রফেসর হবিবুর রহমান বলেন, ১৮৭৩ সালে ১ এপ্রিল প্রতিষ্ঠিত রাজশাহী কলেজকে পেসিডেন্সি কলেজের সাথে তুলনা করা হয়। এই কলেজ শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে টানা ৪ বার এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩ বার প্রথম হয়েছে। ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলনের ক্ষেত্র ছিল রাজশাহী কলেজ। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে রাজশাহী কলেজের যে ঈর্ষনীয় ফল এটা আমাদের গর্বের জায়গা এরা আমাদের গর্বের সন্তান। দেশের অনেক গুনিজন রাজশাহী কলেজে পড়াশোনা করেছেন। তাদের জন্য আমাদের এ আয়োজন। তারা আমাদের এ আয়োজনে আসবেন।
অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান বলেন, অ্যালামনাইকে ঘিরে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করা হবে। যে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের মাধ্যমে কলেজের অবকাঠামোগত ভৌত উন্নয়ন, রাজশাহী কলেজের সাথে অন্যান্য কলেজ, বিশ্ববিদ্যলয়ের কলেবরেশন বৃদ্ধি, সহযোগিতা বৃদ্ধি পাবে। এবং আমাদের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ভবন নির্মান করা হবে। এককথায় একটি প্রতিষ্ঠানিক রুপ পাবে এ অ্যালামনাই অ্যাসোসিয়েশন। আমাদের এখানে প্রায় ৯ হাজার অ্যালামনাস এখানে অংশ গ্রহণ করছেন। তাদের গেস্ট দিয়ে প্রায় ১০ হাজার অ্যালামনাস।
তিনি বলেন, দেশ প্রথমবারের মতো রাজশাহী কলেজে এইচএসসি অ্যালামনাই অনুষ্ঠিত হবে। আমাদের এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর প্রস্তুতি শুরু হয়েছে গত ডিসেম্বর থেকে। মার্চে আমাদের মিটিং হয়। এবং তখন থেকে আমাদের মূল কার্যক্রম শুরু হয়। রাজশাহীতে আমাদের অ্যালামনাইয়ের কমিটি আছে। ঢাকাতে আছে। এই কমিটি প্রতিটি দিনই কাজ করে গেছেন। আমাদের প্রস্তুতি প্রায় শেষ। এ সময় তিনি অ্যালামনাইকে সফল করতে সবার সহযোগিতা কামনা করেন।
এছাড়া, এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর দ্বিতীয় দিনে প্রফেসর মাসতুরা খানমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা। দ্বিতীয় দিন শনিবার প্রথম পর্ব সকাল ৯ টা থেকে ১ টা পর্যন্ত বৃক্ষরোপণ, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, ব্যাচভিত্তিক স্মৃতিচারণ এবং রাজশাহী কলেজের উন্নয়নে আরসিএইচএসসিএএ এর আগামী স্বপ্ন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। মধ্যাহ্নভোজের বিরতিরপর দ্বিতীয় পর্ব বেলা ২:৩০ মি: থেকে সন্ধ্যা সাড়ে ৫ টা পর্যন্ত আরসিএইচএসসিএএ গঠন ও রাফেল ড্র অনুষ্ঠিত হবে। তৃতীয় পর্ব সন্ধ্যা সাড়ে ৫ টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত সাংস্কৃতিক সন্ধ্যা, আতসবাজি উৎসব আয়োজনের মাধমে আরসিএইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর আহ্বায়ক প্রফেসর হবিবুর রহমান অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করবেন।
অ্যালামনাই পুনর্মিলনী উপলক্ষে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, আরসিএইচএসসি অ্যালামনাই পুনর্মিলনীর সদস্য সচিব প্রফেসর ড. সেলিম রেজা, প্রফেসর ডা. খলিলুর রহমান, প্রফেসর ড. চৌধুরি সারওয়ার জাহানসহ প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

SHARE