চলমান আন্তর্জাতিক সমস্যা সমাধানে রাবিতে জমে উঠেছে ইউনিস্যাব মান

139

রাবি থেকে মেহেদী হাসান মুন্না : বাংলাদেশের ছায়া জাতিসংঘের অগ্রদূত ইউনিস্যাব রাজশাহী বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক জাতিসংঘ সম্মেলন ২০১৯ -এর দ্বিতীয় দিনের সম্মেলন শেষ হয়েছে। সম্মেলনে অংশগ্রহণ করেছে দেশ বিদেশের প্রায় তিনশত স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) -জম্মু ও কাশ্মির সংকটে মানবকেন্দ্রিক বিশ্লেষণ ও সমাধান, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) –কার্বন প্রবণতার তীব্রতার উপর অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প কাঠামো ও নগরায়নের প্রভাব, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) -দূষণমুক্ত বিশ্বায়ণ:বিশ্বকে দূষণমুক্ত করার জন্য একটি চুক্তি সরবরাহকরণ এবং বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি (এসসিবিএ) -মৎস ও প্রাণিসম্পদে বিনিয়োগ:টেকসই উন্নয়ন ও ভারসাম্য পরিবেশ আলোচ্যসূচিতে সমস্যাবলি সমাধানের জন্য বিভিন্ন সম্মেলন কক্ষে সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে কমিটি সেশনের আলোচনা।
উক্ত সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেলজিয়ামের প্রতিনিধি জম্মু ও কাশ্মীরের ঘটনায় গণভোটের দাবি জানান। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির চিনের প্রতিনিধি কার্বন ডাই-অক্সাইডের নির্গমন হ্রাস করতে বৈদ্যুতিক যানবাহন ব্যবহার শুরু করেছে বলে জানায়। জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কনভেনশন ফ্রেমওয়ার্কের বাংলাদেশ প্রতিনিধি বাংলাদেশের সুন্দরবন ও বঙ্গোপসাগর সংরক্ষণের প্রস্তাব দেয়। অন্যদিকে বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটির শ্রীলংকা প্রতিনিধি বাংলাদেশর প্রানীজ সম্পদের অপ্রতুলতার কারণ হিসেবে শিক্ষা, গবেষণা ও নির্দিষ্ট খাতের অপ্রতুলতাকে দায়ী করেন।
আন্তর্জাতিক প্রেস কমিটির প্রধান মো: মাহমুদ হাসান বলেন, বিভিন্ন আলোচ্যসূচি নিয়ে চলমান কমিটি সেশনে আমাদের প্রতিনিধিরা খবর সংগ্রহ করছে এবং ইতিমধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির প্রতিনিধিদের নিয়ে সংবাদ সম্মেলন শেষ হয়েছে। সমস্যা সমাধানে শিক্ষার্থীদের আলোচনার সারমর্ম খুব শীঘ্রই প্রকাশ করা হবে।

SHARE