নগরীতে বেগম রোকেয়া দিবস পালিত

110

স্টাফ রিপোর্টার : নগরীতে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করে।
রাজশাহী বিশ্ববিদ্যালয় : রোকেয়া দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালেয় ‘সকলে সমস্বরে বল, আমরা মানুষ’ এই প্রতিপাদ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেল সাড়ে চার টায় বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের মিলনায়তনে এ আলোচনা সভা হয়।
আলোচনা সভার মুখ্য বক্তা শিক্ষাবিদ অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, রোকেয়া দিবস ৯ ডিসেম্বর শুধু আনুষ্ঠানিক ভাবে পালন করে সমাজে তার নারী স্বাধীনতার চেতনা বাস্তবায়ন কর সম্ভব নয়। তার চেতনাকে প্রতিনিয়ত প্রেরণার উৎস হিসেবে স্মরণ করতে হবে তাহলে সমাজের নারীমুক্তির পথ সুগম হবে। বিশ শতকের গোড়ায় যখন নারীরা আলোর পথে আসতে পারতো না এবং বাড়ির বাহিরে যাওয়া নিষেধ, সে সময়ে রোকেয়ার নারী শিক্ষার চিন্তা যে কত বড় পরিবর্তনের সূচক তা বর্তমানে আমরা উপলদ্ধি করতে পারছি না। বর্তমান সমাজে ও নারীরা পূর্ণ স্বাধীনতা পায়নি। স্বাধীনতার জন্য সমাজে রোকেয়ার চেতনার লালন করতে হবে। বর্তমান বাংলাদেশের সব ক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছে তাই এ দেশে এখন নারীদের সামাজিক মুক্তির জন্য কোনো আন্দোলন খুব প্রাসঙ্গিক নয়।
সভায় রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোবাররা সিদ্দিকার সভাপতিত্বে ও উর্দু বিভাগের শিক্ষার্থী ফারহীন ওয়ালিদা রাশার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, পদার্থ বিজ্ঞানে বাংলাদেশের একমাত্র ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক বক্তব্য দেন।
এদিকে একই সময়ে বেগম রোকেয়া দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সামনে একটি পথনাট্য নারী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। এ পথনাট্যের আয়োজন করে ‘রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশন (রুডা)’
মহিলা পরিষদ : বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকালে মুক্তিযুদ্ধ পাঠাগারে এ সভা অনুষ্ঠিত হয়। রোকেয়া দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জেলার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কল্পনা রায়। স্বাগত বক্তব্য দেন, সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার। তিনি রোকেয়া শাখাওয়াত হোসেনের জীবনাদর্শ নিয়ে আলোচনা করেন।
অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, জেলা মহিলা পরিষদের সহ-সভাপতি লাইলুন নাহার বেবি, সহ সাধারণ সম্পাদক নিলুফার আহম্মেদ, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক সেলিনা বানু, অধ্যাপক নুরুন্নাহার, লিগ্যাল এইড সম্পাদক শিখা রায়, ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক অনুসূয়া সরকার প্রমুখ। সভা পরিচালনা করেন, সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন। সভায় ৩১ জন নারী অংশগ্রহণ করেন।
রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল অ্যাকাডেমি : প্রতিষ্ঠানটির উদ্যোগে বেগম রোকেয়া দিবস উপলক্ষে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কৃতি নারীদের সম্মাননা প্রদান, আলেচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।
গতকাল সোমবার বেলা ১১টার নগরীর মোল্লাপাড়ার একাডেমি মিলনায়তনে অনুষ্ঠান হয়। সভায় সভাপতিত্ব করেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল অ্যাকাডেমির উপপরিচালক ও রাজশাহী বিভাগীয় স্থানীয় সরকারের উপপরিচালক চিত্রলেখা নাজনীন।
প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) ও অ্যাকাডেমির সভাপতি ড. আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন, অ্যাকাডেমির নির্বাহী পরিষদের সদস্য অধ্যাপক রুহুল আমিন প্রামানিক, গোযেন্দ্রনাথ সরেন, গাব্রিয়েল হাঁসদা, চিত্তরঞ্জন সরদার, কামিল্লা বিশ্বাস ও সুসেন কুমার শ্যামদুয়ার ও সুহাসিনী হাঁসদা।
এজাড়াও অ্যাকাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু, সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন, কবির আহম্মেদ বিন্দু ও গবেষণা সহকারী মোহাম্মদ শাহজাহান। সভা সঞ্চালনা করেন, আবৃতি প্রশিক্ষক লুবনা রশিদ সিদ্দিকা। সভায় অ্যাকাডেমির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়।
বক্তব্য শেষে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বিচিত্রা তির্কী ও সফল জননী হওয়ায় বীনা হাঁসদাকে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ প্রদান করে সম্মাননা জানানো হয়।

SHARE