ভালোবাসা দিয়েই শিশুদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে

94

 স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির খন্দকার বলেছেন, আমাদের শিশুদের সত্যিকার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তবে আমরা এমন এক সময় পার করছি যখন শিশুরা সত্যিকার অর্থে মানুষ হিসেবে গড়ে উঠতে পারছে কিনা ভাবতে হবে। আমি আশা করি এখানে যারা বেড়ে উঠছে তারা সত্যিকারের মানুষ হিসেবে গড়ে উঠবে।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজশাহী এসওএস শিশু পলৱী আয়োজিত ‘ইউএস গাইড লাইন্স ফর দি অল্টারনেটিভ কেয়ার অফ চিলড্রেন’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, শুধু বড় হয়ে উঠলেই হলো না তাদের সত্যিকারের অর্থে মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
আমাদের লৰ্য হচ্ছে যারা বেড়ে উঠছে তাদের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। আমরা যদি দেশকে সোনার বাংলা ও উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই তা হলে শিশুদের মানুষ হিসেরেব গড়ে তুলতে হবে। আমাদের লৰ্য হতে হবে তাদের মানব সম্পদ হিসেবে গড়ে তোলা। এখনই সময় শিশুদের সত্যিকার মানুষ হিসেবে গড়ে তোলার।
আমাদের প্রকৃত সম্পদ হচ্ছে মানুষ। কিন’ সব থেকে বড় কঠিন কাজ হচ্ছে মানুষকে মানুষ হিসেবে গড়ে তোলা। এজন্য প্রতিটি মানুষকে ভালো হতে হবে। আমি আশা করি আপনারা শিশুদের সম্মান করা শিখাবেন। আরও শিখাবেন যারা বিনা অস্ত্রে জীবন বাজী রেখে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন ঐসব মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে হবে। আমরা যদি শিশুদের ভালোবাসা দিয়ে বড় করতে পারি তাহলে আমরা দেশকে গড়ে তুলতে পারবো। আমি আশা করবো যে শিশু যেটা হতে চায় তাকে সেভাবেই গড়ে উঠতে দিন। তাদের মানুষ হতে দিন। তা হলেই আমরা দেশকে এগিয়ে নিতে পারবো।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপসি’ত থেকে বক্তব্য রাখেন রাজশাহী সমাজ সেবা অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সেলিম শেখ। রাজশাহী সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজ। এতে স্বাগত বক্তব্য রাখেন এসওএস শিশু পলৱীর প্রকল্প পরিচালক এবিএম বদর্বল মনির। কর্মশালায় রাজশাহীর বিভিন্ন অনাথ শিশু সংগঠন, এনজিও ও প্রতিবন্ধী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেয়। সেখানে অনাথ শিশুদের কিভাবে লালন-পালন করা হয় তার ওপর একটি ডকুমেন্ট্রি ফিল্ম দেখানো হয়।

SHARE