জেএসসির প্রথম দিন রাজশাহী বোর্ডে অনুপস্থিত পাঁচ হাজার পরীক্ষার্থী

113

স্টাফ রিপোর্টার : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার প্রথম দিনেই রাজশাহী বিভাগের আট জেলায় প্রায় পাঁচ হাজার পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে তাদের পরীক্ষায় বসার কথা ছিলো। আর পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে পাঁচজন অসাদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত হয়েছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষা শুরু হয়। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৯১ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪৯ হাজার ২৭০ জন। অনুপস্থিত ছিলো ৪ হাজার ৮২১ জন পরীক্ষার্থী।

এর মধ্যে রাজশাহীতে ৮৪০, চাঁপাইনবাবগঞ্জে ৪০৯, নাটোরে ৫৭২, নওগাঁয় ৬৪১, পাবনায় ৮১৪, সিরাজগঞ্জে ৭৭৪, বগুড়ায় ৬৫০ এবং জয়পুরহাটে ১২১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। আর বহিষ্কৃত হওয়া পাঁচ পরীক্ষার্থীর সবাই পাবনা জেলার শিক্ষার্থী। বিভাগের ২৫৯ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে পরীক্ষা শুরুর পর কেন্দ্র পরিদর্শনে যান রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন। তিনি প্রথমে রাজশাহী কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন করেন। পরে সেখান থেকে সরকারি পিএন বালিকা উচ্চবিদ্যালয়ে যান। পরীক্ষার পরিবেশ দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন।

পরীক্ষা শেষে বোর্ড চেয়ারম্যান বলেন, রাজশাহী বোর্ডের সব কেন্দ্রেই খুব সুষ্ঠুভাবে প্রথম পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও কোনো বিশৃঙ্খলা দেখা দেয়নি। আশা করি, এভাবেই বাকি পরীক্ষাগুলোও শেষ হবে।

SHARE