রাজশাহী অঞ্চলে জাতীয় যুব দিবস পালিত

108

গণধ্বনি ডেস্ক : ‘দক্ষ যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ স্লোগানে রাজশাহীর জেলা ও উপজেলাগুলোতে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, মোবাইল কিটবক্স, সনদপত্র, অনুদান ও যুব ঋণের চেক বিতরণ করা হয়। তানোর:
এ দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকালে তানোর উপজেলার প্রশাসন ও যুব অধিদফতরের আয়োজনে একটি র‌্যালি তানোর সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।
তানোর উপজেনার নির্বাহী অফিসার নাসরিন বানুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন তানোর জেলা আওয়ামী লীগের সভাপতি সাংসদ ওমর ফারুক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন তনোর উপজেলা চেয়ারম্যান ও থানা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশীদ ময়না।
যুব উন্নয়ন কর্মকর্তা খালেকুজ্জামানের সঞ্চলনায় আরো উপস্থিত ছিলেন তানোর উপজেলার ভাইস চেয়ারম্যান আবু বাক্কার, ভাইস চেয়ারম্যান সোনীয়া সরদার, মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম, প্রাণিসম্পাদ কর্মকর্তা হাবিবুর রহমান হাবিব, কৃষি কর্মকর্তা সামিমুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠান শেষে যুবকদের মধ্যে সনদ বিতরণ করা হয়।
বাঘা:
এ উপলক্ষে গতকাল শুক্রবার সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. লায়েব উদ্দিন লাভলু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সহকারী কমিশনার (ভূমি) আলপনা ইয়াসমিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল মোকাদ্দেস, যুব উন্নয়ন কর্মকর্তা শাখাওয়াত হোসেন, বাঘা থানা অফিসার ইনচার্জ (তদন্ত) আতিককুর রেজা সরকার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান। এছাড়ও বিভিন্ন দফতরের সরকারি কর্মকর্তা এবং যুব উপকার ভোগীসহ প্রায় দেড় শতাধিক সদস্য উপস্থিত ছিলেন। আলোচনা শেষে ৩৫ জনের মাঝে ১৫ লাখ ৬০ হাজার টাকা যুব ঋণ ও ৪ জন আত্মকর্মীকে সম্মাননা পুরস্কার দেয়া হয়।
চারঘাট:
এ দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতর আয়োজনে একটি র‌্যালি চারঘাটে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মখলেছুর রহমান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা উপ-সহকারী কৃষি উদ্ভিদ সংরক্ষণ আবদুল কাদের, বিআরডিবি প্রতিনিধি নোকিবুল ইসলাম ও বুধিরহাট কলেজের শিক্ষক নজরুল ইসলামসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সুফলভোগী যুব কর্মীবৃন্দ। অনুষ্ঠান শেষে যুব পুরুষ ও যুব নারীদের মাঝে ঋণের চেক ও সার্টিফিকেট বিতরণ করেন ইউএনও মুহাম্মদ নাজমুল হক।
চাঁপাইনবাবগঞ্জ:
এদিবসটি উপলক্ষে যুব উন্নয়ন অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে ও সমতা নারী উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় একটি র‌্যালি যুবদফতর থেকে বের হয়ে এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে, যুব ভবন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যুব উন্নয়ন অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মো. জাভেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।
এসময় তিনি বলেন. দেশে ৬০ ভাগ মানুষ কর্মক্ষম কিন্তু দক্ষ নয়। বর্তমান সরকার যুবকদের কর্মদক্ষতা তৈরি করার লক্ষে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। যুবরা নিজেই জনশক্তিকে রূপান্তরিত হয়ে অর্থনীতির চাকাকে আরো গতিশীল করতে বিশাল ভূমিকা রাখতে সহায়ক হবে। লক্ষ যুবক দক্ষ কারিগর হয়ে সোনার মানুষ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষুধা, দারিদ্র ও দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করে অনেক সফল হয়েছেন। আগামী ২০২১ সালে মধ্যময়ের দেশে পরিণত এবং ২০৪১ সালে উন্নত বিশে^ পরিণত হবে দেশ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্য দেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ উরাঁও, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খাঁন, নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান ড. মাযহারুল ইসলাম তরু, ট্রেইডক্রাফট এক্সচেঞ্জ বাংলাদেশ কান্ট্রি অফিসের কান্ট্রি ডিরেক্টর শাহেদ ফেরদৌস প্রমুখ।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জেলা প্রতিবন্ধী সংস্থার পরিচালক মো. আবদুল মতিন, স্বপ্নপুরীর সভানেত্রী রওশন আরা বিজলী প্রমুখ। স্বাগত বক্তব্য দেন, যুব প্রশিক্ষণ কেন্দ্রের কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মো. সরোয়ার হোসেন।
অপরদিকে, ইউরোপিয়ান ইউনিয়ন ও ট্রেইডক্রাফ্ট এক্সচেঞ্জের আর্থিক সহযোগিতায় এসেডো-মুক্তি প্রকল্পের আওতায় নাচোল উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী ২০ যুবকদের নিয়ে মাসব্যাপি মোবাইল সার্ভিসিংয়ের প্রশিক্ষনার্থীদের মাঝে মোবাইল কিটবক্স বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।
শিবগঞ্জ:
দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌর মেয়র কারীবুল হক রাজীন, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. শিউলী বেগম।
শিবগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মিজানুর রহমানের সঞ্চালনায় উপস্থিতি ছিলেন বাংলাদেশ জাসদ শিবগঞ্জ উপজেলা শাখার সভাপতি আজিজুর রহমান আজিজ, শিবগঞ্জ উপজেলা শাখার ছাত্রলীগের সভাপতি রিজভী আলম রানা সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ। সভায় জাতীয় যুব দিবসের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়নিয়ে আলোচনা করেন বক্ততারা।
নাচোল:
এ দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার বিকেল ৪ টায় উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সাংসদ আমিনুল ইসলাম। অন্যান্যের মাঝে বক্তব্য দেন, নাচোল উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের, নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নাচোল থানার অফিসার ইন্চার্জ (ওসি) সেলিম রেজা, পৌর মেয়র আবদুর রশিদ খান, উপজেলা বিএনপির সেক্রটারি এম. মজিদুল হক, ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম। স্বাগত বক্তব্য দেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মিজানুর রহমান। শেষে প্রধান অতিথি ১০ জন প্রশিক্ষিত যুবকের হাতে সনদপত্র তুলে দেন।
বড়াইগ্রাম:
এ দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের যৌথ আয়োজনে উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পরিষদ হলরুমে এসে আলোচনা সভায় অংশ গ্রহণ করে।।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আ’লীগ সভাপতি অধ্যাপক আবদুল কুদ্দুস। বড়াইগ্রামের ইউএনও আনোয়ার পারভেজের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন যুব উন্নয়ন অফিসার আবু হানিফ, অধ্যক্ষ আবদুর রাজ্জাক, সমন্বয়কারী ঈমান আলী প্রমূখ।
মান্দা:
এ উপলক্ষে শুক্রবার সকাল ১০টার দিকে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
পরে পরিষদ চত্বরে ইউএনও আবদুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান সরদার জসিম উদ্দিন, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা ওমর আলী, যুবউন্নয়ন অধিদফতরের ক্রেডিট সুপারভাইজার নাসির উদ্দিন প্রমুখ।
উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল জানান, গবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং গরু মোটাতাজাকরণ প্রকল্পে ৩ জন যুবপুরুষ ও ৫ জন যুবনারীর মাঝে ঋণের ৪ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়। এছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত ৩০ জনের মাঝে সনদপত্র, একটি প্রশিক্ষণ ব্যাচের উদ্বোধনসহ কুড়িয়াপাড়া ছায়া যুবউন্নয়ন সংস্থা ও চকরাজাপুর বাগপাড়া যুবউন্নয়ন সংস্থাকে ২০ হাজার করে ৪০ হাজার টাকার প্রদান হয়েছে বলে জানান তিনি।
নওগাঁ:
এ দিবস উপলক্ষে গতকাল শুক্রবার উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আশিষ কুমার ঘোষ। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য মো. ইসরাফিল আলম। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা আবদুর রউফ দুলু, সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন প্রমাণিক, কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, সমবায় কর্মকর্তা সামছুল হক, সহকারি মাধ্যমিক কর্মকর্তা শেখ মো. আবদুল্লাহ আল মামুন প্রমুখ। পরে যুব উন্নয়ন অধিদফতর থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করা উপজেলার ১৫ জন যুবপুরুষ ও যুব মহিলাদের মাঝে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করার লক্ষে ৮ লাখ ৭০ হাজার টাকার ঋণ বিতরণ করা হয়। এ পর্যন্ত উপজেলা যুব উন্নয়ন অধিদফতর থেকে রাজস্ব কর্মসূচির আওতায় ৬ হাজার ২ শ ৫০ জন বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছে।

SHARE