নতুন আইনের খবর জানেন না চালকরা!

85

গণধ্বনি ডেস্ক : ‘আজকে রাস্তায় অনেক পরিবর্তন দেখতাছি। চারদিকে খালি অভিযান আর অভিযান। গাড়ি নিয়া বাইর হওয়ার আগে নেতারা কইছে—আজকে অভিযান, সতর্ক হয়ে গাড়ি চালাইতে। কিন্তু নতুন আইনের কথা তো শুনি নাই!’

শুক্রবার (১ নভেম্বর) রাজধানীর ফার্মগেটে বিসমিল্লাহ পরিবহনের একটি বাসচালক মো. আবুল কালাম কার্যকর হওয়া নতুন সড়ক পরিবহন আইন সম্পর্কে এসব কথা বলেন।

চালক আবুল কালাম জানান, গণপরিবহনের মালিক পক্ষ বা শ্রমিক নেতারা নতুন আইন সম্পর্কে তাদের কিছুই জানায়নি। এই আইন সম্পর্কে অন্য কোনো পক্ষ থেকেও তারা কিছু জানেননি। তাই নতুন আইন সম্পর্কে রাজধানীর অনেক বাসচালকই অজ্ঞ।

২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী জাবালে নূর পরিবহনের একটি বাসার চাপায় ঘটনাস্থলেই নিহত হয়। ওই ঘটনার পর থেকেই রাজধানীজুড়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের টানা এক সপ্তাহের আন্দোলনে অচল হয়ে পড়ে রাজধানী ঢাকা।

পরে সরকারের বিভিন্ন মহলের আশ্বাসে এবং নতুন পরিবহন আইন করার প্রতিশ্রুতিতে রাস্তা ছাড়ে শিক্ষার্থীরা। এরপর দেশের গণপরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে আলোচনা করে নতুন সড়ক পরিবহন আইন প্রণয়ন করে সরকার, সেই আইন শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে।

তবে যাদের কেন্দ্র করে মূলত নতুন সড়ক পরিবহন আইন করা হয়েছে সেই গণপরিবহন চালকরাই এ সম্পর্কে কিছুই জানেন না। শুধু আবুল কালাম নন, তার মতো রাজধানীর অধিকাংশ গণপরিবহন চালকরা নতুন আইন সম্পর্কে কিছুই জানেন না।

শুক্রবার রাজধানীর ফার্মগেট ও কারওয়ানবাজার সিগনালে সরজমিনে বিভিন্ন গণপরিবহনের চালকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

পরিবহনের চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, অটোরিকশা, মোটরসাইকেল ও প্রাইভেটকার চালকরা কমবেশি কার্যকর হওয়া নতুন সড়ক পরিবহন আইন সম্পর্কে জানেন বা সচেতন রয়েছেন। কিন্তু গণপরিবহন বা বাসের অধিকাংশ চালক নতুন আইন সম্পর্কে কিছুই জানেন না। তারা জানেন যে, শুক্রবার থেকে রাজধানীতে বাস ও চালকদের বিরুদ্ধে রাস্তায় বিশেষ অভিযান চালাবে ট্রাফিক পুলিশ। আর এই তথ্য তারা তাদের নেতা ও মালিকদের কাছ থেকে জেনেছেন।

রাজধানীর খামার বাড়ি মোড়ে যাত্রীর জন্য অপেক্ষমান বিকাশ পরিবহনের একটি বাসের চালক মো. হাবিব বলেন, গাড়ি নিয়ে বের হওয়ার আগে মালিক বলছে আজ নাকি সারা শহরে অভিযান হবে। কিন্তু যাত্রী ও বিভিন্ন মানুষের কথা শুনে জানতে পেরেছি নতুন কোনো আইন কার্যকর হয়েছে। তবে এখন না জানলেও আজকের মধ্যে এ বিষয়ে জানব।

স্বাধীন এক্সপ্রেস পরিবহনের একটি বাসে চালক বেলাল বলেন, আগে তো গ্যাসের দাম বাড়লে বা কোনো আইন হলে মালিকরা এবং নেতারা আমাদের বলতো। কিন্তু এবার তারা কেন অভিযানের কথা বলতেছে বুঝতেছি না। কিন্তু রাস্তায় এসে শুনি নতুন আইন হয়েছে।

রাজধানীর খামারবাড়ি মোড়ে কর্মরত ট্রাফিক সার্জেন্ট শফিক আহমেদ বলেন, সদ্য কার্যকর হওয়ায় অনেকেই হয়তো আইন সম্পর্কে কিছু জানে না। তবে আমরা চেষ্টা করছি নতুন আইন সম্পর্কে সবাইকে সচেতন করতে।

SHARE