নগরীতে উদীচীর ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

118

স্টাফ রিপোর্টার : ‘গাই লড়াইয়ের গান, দুর্নীতি-দুঃশাসন হোক অবসান’ এই স্লোগানকে সামনে রেখে উদীচী শিল্পীগোষ্ঠির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে সাড়ে চারটায় নগরীর পদ্মাপাড় ফুদকিপাড়া এলাকায় রবীন্দ্র নজরুল মঞ্চে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ সময় বক্তারা বলেন, উদিচী বাংলাদেশের মুুক্তিযুদ্ধের পক্ষের অন্যতম সংগঠন। এই সংগঠন সব সময় দেশের সাংস্কৃতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। দেশকে এগিয়ে নিতে সাংস্কৃতির কোন বিকল্প নেই। তাই সঠিকভাবে সংস্কৃতির বিকাশ করতে হবে। সঠিক সংস্কৃতির মাধ্যমে মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। দেশকে সাংস্কৃতিক উন্নয়নে আরো এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে উদিচী শিল্পীগোষ্ঠি। জেলা উদীচীর সভাপতি অধ্যাপক জুলফিকার আহমেদ গোলাপের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষাবিদ অধ্যাপক শফিকুর রহমান বাদশা, মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার শাহা, শাহজাহান আলী বরজাহান, অধ্যক্ষ রাজকুমার সরকার, সিনিয়র সাংবাদিক মোস্তাফিজুর রহমান, প্রফেসর ডা. রাজিব ব্যানার্জী, সিপিবির জেলা সভাপতি কমরেড এনামুল হক, সাধারণ সম্পাদক রাগিব হাসান মুন্না, পুঠিয়া উদীচীর সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, নাট্যকার কামারুল্লাহ সরকার প্রমুুুখ। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত ও সংগঠনের সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন করা হয়। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
রাজশাহী বিশ্ববিদ্যালয় : রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) উদীচী শিল্পগোষ্ঠীর ৫১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০ টায় কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।
এসময় অধ্যাপক আনন্দ বলেন, আমরা শুরুমাত্র লেখাপড়া করে সার্টিফিকেটধারী শিক্ষার্থীই চাই না। আমরা চাই সংস্কৃতিমনা শিক্ষার্থী। বিগত দিনে দেখা যায়, সংস্কৃতিমনা শিক্ষার্থীরা সমাজের সমস্যাগুলো সমাধানকল্পে আন্দোলন-সংগ্রামে শামিল হয়েছিল। এখনো সংস্কৃতিমনারা সমাজের সমস্যা সমাধানে তারাই এগিয়ে আসে।
এসময় উদীচী রাবি সংসদের সাবেক সভাপতি এস.এম জাহিদ হোসেন, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন মতিন ও উদীচী রাবি সংসদের বর্তমান সভাপতি ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম সারোয়ার সুজন উপস্থিত ছিলেন। হাফিজুর রহমান রবিনের সঞ্চালনায় আমন্ত্রিত অতিথিরা এসময় শুভেচ্ছা বক্তব্য দেন। এসময় উদীচীর ইতিহাস, ঐতিহ্য ও সংগ্রামী ভূমিকা বিস্তারিত অলোকপাত করা হয়। এদিন বিকালে রাকসু ভবনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের অয়োজন করা হয়। রাজশাহী বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটভূক্ত সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

SHARE