রাবিতে হাসান আজিজুল হক সাহিত্য উৎসব চলছে

সংবাদ বিজ্ঞপ্তি : শনিবার (৪ মে) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ও ভারতের শতাধিক কবি-সাহিত্যিকের অংশগ্রহণে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব- ২০২৪’ চলছে। উৎসবের দ্বিতীয় দিনে সকাল ৯টায়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠানের প্রথম পর্বে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার হাসান আজিজুল হকের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডেসহ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এরপরে লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিকসহ অন্যান্য সাহিত্য সংগঠনের সদস্যরা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
২য় পর্বে সকাল ১০ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শিশুসাহিত্য বিষয়ক আলোচনা ও ছড়া আবৃত্তি করা হয়। এছাড়াও ৩য় পর্বে সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কথাসাহিত্যিক বিষয়ক আলোচনা এবং ৪র্থ পর্বে দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত মুক্ত গদ্যপাঠ হয়।

আরও পড়ুনঃ   রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা

এরপর, দ্বিতীয় অধিবেশনের ১ম পর্বে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত হাসান আজিজুল হকের সাহিত্য নিয়ে আলোচনা; ২য় পর্বে বিকেল সাড়ে ৫টা থেকে ৭টা পর্যন্ত কবিতা পাঠ ও আলোচনা; ৩য় পর্বে সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত ছোটগল্প পাঠ; ৪র্থ পর্বে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে ৮টা পর্যন্ত পশ্চিমবঙ্গের কবিদের কবিতাপাঠ ও আলোচনা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ   নগরীতে পুলিশের সহযোগিতায় নিখোঁজ শিশু উদ্ধার

এছাড়াও ৫ম পর্বে সন্ধ্যা ৮টা থেকে ৯:৪৪ মিনিট পর্যন্ত পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হবে।
পরিশেষে, সাহিত্যকর্মে বিশেষ অবদানের জন্য

রাজশাহী লেখক পরিষদ দেশের ছয়জন কৃতী সাহিত্যিককে ছয়টি ক্যাটাগরিতে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব- ২০২৪’ পদক প্রদান করবেন।

পদকপ্রাপ্ত গুণিজনরা হলেন- কবি জুলফিকার মতিন (কবিতা), আখতার হুসেন (শিশুসাহিত্য), অধ্যাপক গোলাম কবির (প্রবন্ধ সাহিত্য), ড. কানাইলাল রায় (গবেষণা), ফেরদৌস হাসান (কথাসাহিত্য) ও রাশেদা খালেক (ভ্রমণ সাহিত্য)। পদকপ্রাপ্ত এই ছয় গুণিজনদের- পুষ্প, উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হবে।