বার্সেলোনার বিদায়ে ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিল এ্যাথলেটিকো

অনলাইন ডেস্ক : মঙ্গলবার পিএসজির কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। আর এই সুযোগে আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য ৩২ দলের বর্ধিত ক্লাব বিশ্বকাপ নিশ্চিত হয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদের।

মাসব্যাপী আকর্ষণীয় টুর্ণামেন্টে ইউরোপ থেকে ১২টি দল অংশ নেবার সুযোগ পাবে। চার মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ী দলের সাথে এই প্রতিযোগিতায় সব মিলিয়ে ফলাফলের ভিত্তিতে শীর্ষে থাকা দলগুলো খেলার যোগ্যতা অর্জন করবে।
স্পেন থেকে দ্বিতীয় দল হিসেবে ক্লাব বিশ্বকাপে খেলার জন্য এ্যাথলেটিকোর থেকে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে কাল পিএসজির বিপক্ষে ম্যাচ শুরু করেছিল বার্সেলোনা। কিন্তু কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে তারা ঘরের মাঠে পিএসজির কাছে ৪-১ গোলে পরাজিত হয়ে ৬-৪ ব্যবধানে পিছিয়ে আসর থেকে বিদায় নিয়েছে। বরুসিয়া ডর্টমুন্ডের কাছে ৪-২ গোলে পরাজিত হয়ে ৫-৪ ব্যবধানে পিছিয়ে এ্যাথলেটিকোও চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিলেও ক্লাব বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে।

প্রথমবারের মত ৩২ দল নিয়ে আয়োজিত এই ক্লাব বিশ্বকাপে ২২তম দল হিসেবে খেলার যোগ্যতা অর্জণ করেছে এ্যাথলেটিকো। আগামী বছর ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে এই প্রতিযোগিতায় অনুষ্ঠিত হবে। প্রতি বছরের পরিবর্তে চার বছর অন্তত বর্ধিত কলবরের এই আসর অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ   ব্যর্থ বিশ্বকাপ শেষে বিদেশি লিগে পাকিস্তানের ১২ তারকা

টুর্ণামেন্টে অংশ নেয়া দলগুলোতে প্রাইজমানি হিসেবে দশ মিলিয়ন ডলার দেবার আশা করছে ফিফা। আসন্ন এই আসর থেকে ইতোমধ্যেই বিদায় নিয়েছে বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, এসি মিলান, লিওনেল মেসির ইন্টার মিয়ামি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর আল নাসর।

ইউরোপ থেকে খেলার যোগ্যতা অর্জণকারী দলগুলো হলো চ্যাম্পিয়ন্স লিগের তিন বিজয়ী চেলসি, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। সাথে রয়েছে শীর্ষ র‌্যাঙ্কধারী বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্টাস ও এ্যাথলেটিকো মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগে এবারের আসর জিততে পারলে শেষ ইউরোপীয়ান স্থান নিশ্চিত করবে আর্সেনাল, অথবা তার পরিবর্তে সুযোগ থাকবে সালজবার্গের।

লিভারপুল, বার্সেলোনা ও মিলানের থেকে র‌্যাঙ্কিংয়ে নীচে থাকলেও অস্ট্রিয়ান চ্যাম্পিয়নদের খেলার সুযোগ হতে পারে। কারন দুইটির বেশী মহাদেশীয় আসরে চ্যাম্পিয়ন না হলে ফিফা দুটি এন্ট্রির বেশী করতে দেয়না।

আরও পড়ুনঃ   এসি মিলানকে হারিয়ে সিরি-এ শিরোপা নিশ্চিত করলো ইন্টার

২০২১ সাল থেকে কোপা লিবারটেডর্স বিজয়ী তিন ব্রাজিলিয়ান দল ফ্লামেঙ্গো, পালমেইরাস ও ফ্লুমিনেন্স ক্লাব বিশ^কাপে খেলবে। দক্ষিণ আমেরিকার ছয় দলের মধ্য আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট ও বোকা জুনিয়র্সের সম্ভাবনা রয়েছে।

সিটল সাউন্ডার্স ও মেক্সিকান ক্লাব লিও ও মন্টেরি কনাকাকাফ অঞ্চল থেকে যোগ দিবে। ২ জুন অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স কাপ ফাইনাল। স্বাগতিক দেশের চ্যাম্পিয়নের সাথে আরো একটি মার্কিন ক্লাব হিসবে কাপ ফাইনালের বিজয়ী দল অংশ নিতে পারবে।
এশিয়া থেকে সৌদি আরবের আল হিলাল ও জাপানের উরাওয়া রেড ডায়মন্ড খেলবে। মিশরের আল আহলি ও মরক্কোর ওয়াদাদ ক্যাসাব্ল্যাঙ্কা আফ্রিকা ও ওশেনিয়া থেকে নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি খেলবে।

আগামী ৩০ নভেম্বর ২০২৪ সালের সর্বশেষ কন্টিনেন্টাল ফাইনাল হিসেবে দক্ষিণ আমেরিকার কোপা লিবারটেডর্স অনুষ্ঠিত হবে।