ঈদে প্রকাশ্যে এলেন তালেবান প্রধান আখুন্দজাদা

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের বর্তমান শাসক তালেবানের প্রধান হিবাতুল্লাহ আখুন্দজাদা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রকাশ্যে এসেছেন। আফগান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, আখুন্দজাদা কয়েক হাজার মুসল্লির সঙ্গে ঈদের নামাজ পড়েছেন। এতে ইমামতি করেছেন তিনি।

২০১৬ সালে তালেবানের প্রধান পদে নিযুক্ত হন আখুন্দজাদা। তবে তিনি প্রকাশ্যে খুব বেশি আসেন না। ২০২১ সালে যখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন দখলদার বাহিনী আফগানিস্তান থেকে চলে যায় তখন তার নেতৃত্বে দেশটির ক্ষমতা দখল করে তালেবান।

দলটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, কান্দাহারের সবচেয়ে বড় মসজিদে আখুন্দজাদার নেতৃত্বে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুনঃ   ফিলিস্তিন রাষ্ট্রের জাতিসংঘের সদস্যপদ নিয়ে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে ভোটাভুটি

আজ বুধবার (১০ এপ্রিল) আফগানিস্তানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। তালেবানের মুখপাত্র জানিয়েছেন, কান্দাহারের এই ঈদের নামাজে কয়েক হাজার মুসল্লি অংশ নেন। এই কান্দাহারকেই তালেবানের জন্মস্থান হিসেবে বিবেচনা করা হয়।

মসজিদটির খোলা স্থানে জড়ো হন হাজার হাজার মানুষ। আখুন্দজাদা আসায় সেখানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয় এবং সাধারণ মানুষকে মসজিদটির প্রধান ভবনে প্রবেশ করতে দেওয়া হয়নি।

আখুন্দজাদা এতটাই আড়ালে থাকেন যে নেট দুনিয়ায় শুধুমাত্র তার একটি ছবি পাওয়া যায়। তিনি যেখানে যান সেখানে সাংবাদিকদের যেতে দেওয়া হয় না। এছাড়া সাধারণ মানুষকেও তার কোনো ছবি তুলতে দেওয়া হয় না।

আরও পড়ুনঃ   নির্বাচনে জয়ী হলে কী করবেন তা নিয়ে ট্রাম্প-মেলানিয়ার চুক্তি

কান্দাহারে আজ ঈদের নামাজ পড়ালেও আখুন্দজাদাকে স্বশরীরে কেউ দেখতে পাননি। বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, লাউড স্পিকারে আখুন্দজাদার খুতবা প্রচার করা হয়।

আজকের দেওয়া খুতবাতে সাধারণ আফগানিদের শরীয়াহ আইন মেনে চলা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান তিনি।

২০২১ সালে পুনরায় ক্ষমতা দখলের পর তালেবান সরকারের অধীনে তৃতীয় ঈদ পালন করেছেন সাধারণ আফগানিরা। ঈদে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।