বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সোমবার, দিনে নামবে অন্ধকার

অনলাইন ডেস্ক : চলতি বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্ব। সূর্য ও পৃথিবীর মধ্যকার কক্ষপথে চাঁদের আগমনে চাঁদের ছায়ায় পৃথিবীর একটা অংশ সম্পূর্ণ ঢেকে তৈরি হবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এর ফলে পৃথিবীর ওই অংশে দিনের বেলায় নেমে আসবে রাতের মতো অন্ধকার। জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, মহাজাগতিক এমন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘটবে আগামীকাল (সোমবার)। সেই দৃশ্য দেখার জন্য কোটি কোটি মানুষ উন্মুখ হয়ে আছেন। তবে বাংলাদেশ থেকে সরাসরি এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার সৌভাগ্য হবে না।

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকোর নির্দিষ্ট কিছু স্থান থেকে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ অন্য আরও কয়েকটি দেশের নাগরিকরা আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবেন।

সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, তার বিশেষত্ব রয়েছে। যে কারণে অনেকে একে বিরল বলেও অভিহিত করছেন। কারণ এই ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না। এরপর ২০৩৩ সালের ২০ মার্চ যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দেখা মিলবে বলে ধারণা করা হচ্ছে। তবে একটি অঞ্চল থেকে পর পর দু’বার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে অন্তত ৩৭৫ বছর অপেক্ষা করতে হতে পারে।

আরও পড়ুনঃ   ইরানের বিরুদ্ধে ইসরায়েল হামলা শুরু করেছে : মার্কিন গণমাধ্যম

জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য। যা গত ৫০ বছরে কখনও কোনও গ্রহণেই হয়নি। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময়ে ওই চার মিনিট ধরে সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের চেয়ে ৪০০ গুণ বড় সূর্য। কিন্তু পৃথিবী থেকে চাঁদের যত দূরত্ব, তার চেয়ে সূর্যের দূরত্ব অনেকে বেশি। তাই চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থান করে, সূর্য কার্যত ঢেকে যায়। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় পৃথিবীর ওপর যে রেখা বরাবর চাঁদের ছায়া পড়ে, তাকে বলা হয় পূর্ণগ্রাসের পথ। ওই রেখা থেকেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণের পুরো প্রক্রিয়া খালি চোখে দেখা সম্ভব হয়।

আরও পড়ুনঃ   ইসরায়েল যুদ্ধ বন্ধ করলে ‘চূড়ান্ত চুক্তিতে’ প্রস্তুত হামাস

বিরল এই সূর্যগ্রহণ দেখতে আগ্রহীদের ভিড় বাড়ছে কানাডা, আমেরিকা ও মেক্সিকোর নির্দিষ্ট কিছু এলাকায়। সোমবার মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে স্থানীয় সময় সকাল ১১টা ০৭ মিনিটে সূর্যগ্রহণ দেখা যাবে।

পরে ক্রমে তা দেখা যাবে আমেরিকার টেক্সাস, ওকালহোমা, আরকানসাস, মিসৌরি, ইন্ডিয়ানা, ওহায়ো, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, নিউ হ্যাম্পশায়ার এবং মিশিগানে। এছাড়া কানাডার দক্ষিণ অন্টারিও, কিউবেক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডেও গ্রহণ দেখা যাবে। সেখানকার স্থানীয় সময় বিকেল ৫টা ১৬ মিনিটে গ্রহণ শেষ হবে।