আইপিএলে বিরল রেকর্ড রাসেলের

অনলাইন ডেস্ক : আইপিএলে নিজেদের প্রথম ম্যাচে ব্যাটিংয়ে নেমে বেশ বিপর্যয়ে পড়েছিল কলকাতা নাইট রাইডার্স। যখন দলটি বড় পুঁজি পাওয়া নিয়ে শঙ্কায়, তখন আন্দ্রে রাসেল ক্রিজে নেমে বিধ্বংসী ইনিংসে দলীয় রান দুইশ পেরিয়ে দেন। ২৫ বলে ৬৪ রানের পাশাপাশি, দুই উইকেট শিকার করেন এই তারকা অলরাউন্ডার। পরের ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ না পেলেও, দুই উইকেট নিয়ে তিনি বিরল এক রেকর্ড গড়ে ফেলেছেন।

বিশ্বের দ্বিতীয় কোনো ক্রিকেটার হিসেবে আইপিএলের ইতিহাসে দুর্দান্ত এক ডুয়েলের অধিকারী হয়েছেন রাসেল। তবে এর আগে আর কোনও বিদেশি ক্রিকেটার ওই কৃতিত্ব অর্জন করতে পারেননি। ঘরের মাঠ চিন্নাস্বামীতে বেঙ্গালুরু আগে ব্যাটিং করে কলকাতার বিপক্ষে। তাদের দেওয়া ১৮৩ রানের লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ের সুযোগ হয়নি রাসেলের। তবে তিনি ম্যাচে ৪ ওভার বল করে ২৯ রানের বিনিময়ে ২টি উইকেট নেন। দারুণ এই বোলিংয়ের কল্যাণে অনবদ্য এক ব্যক্তিগত মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ক্যারিবীয় তারকা।

আরও পড়ুনঃ   ভারতের বিপক্ষে যে একাদশ নিয়ে নামতে পারে বাংলাদেশ

আইপিএলে দুই হাজার রানের পাশাপাশি তিনি ১০০ উইকেট পেয়েছেন। তার আগে কেবল একজনের বিরল এই কীর্তিতে নাম রয়েছে। ২০০০ রান ও ১০০ উইকেট নেওয়ার প্রথম রেকর্ড গড়েছিলেন কেবল রবীন্দ্র জাদেজা। ভারতীয় এই অলরাউন্ডার এখন আইপিএলের ১৭৫ ইনিংসে ব্যাট করে তুলেছেন ২৭২৪ রান। একইসঙ্গে ১৯৯ ইনিংসে বল করে শিকার করেছেন ১৫২ উইকেট।

জাদেজার পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কীর্তিতে নাম তোলা রাসেল আইপিএলের ৯৭ ইনিংসে ব্যাট করে ২৩২৬ রান এবং ১০০ ইনিংসে সমান ১০০ উইকেট নিয়েছেন। তবে সবমিলিয়ে বিশ্বের ২৪তম বোলার হিসেবে আইপিএলে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন ক্যারিবিয়ান তারকা। এছাড়া সপ্তম বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে ১০০ উইকেট দখল করেছেন রাসেল।

আরও পড়ুনঃ   নেইমারের মাঠে ফেরার সময় জানাল ব্রাজিল

আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহ করা ক্রিকেটাররা হচ্ছেন—

১. রবীন্দ্র জাদেজা- ২৭২৪ রান ও ১৫২ উইকেট।
২. আন্দ্রে রাসেল- ২৩২৬ রান ও ১০০ উইকেট।

আইপিএলে ১০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহ করা ক্রিকেটাররা হচ্ছেন—

১. রবীন্দ্র জাদেজা- ২৭২৪ রান ও ১৫২ উইকেট।
২. সুনীল নারিন- ১০৯৫ রান ও ১৬৫ উইকেট।
৩. ডোয়েন ব্র্যাভো- ১৫৬০ রান ও ১৮৩ উইকেট।
৪. অক্ষর প্যাটেল- ১৪৫৪ রান ও ১১৩ উইকেট।
৫. আন্দ্রে রাসেল- ২৩২৬ রান ও ১০০ উইকেট।