পাসপোর্ট ছাড়াই যাওয়া যাবে সৌদি আরবে

অনলাইন ডেস্ক : পাসপোর্ট এমন এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত কোনও একটি দেশের সরকার প্রদান করে থাকে। আন্তর্জাতিক ভ্রমণের সময় এই নথিটি বাহক ব্যক্তির জাতীয়তা ও পরিচয়ও প্রত্যয়িত করে। তবে পাসপোর্ট ছাড়াই ভ্রমণের দ্বার হয়তো এবার খুলতে চলেছে।

আর সেই ভ্রমণের সুযোগ পাওয়া যেতে পারে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। মূলত সৌদি আরব এমন এক ধরনের ডিজিটাল নথি তৈরি করেছে যা যাত্রীদের পাসপোর্ট ছাড়াই দেশটিতে যাওয়ার সুযোগ দেবে।

গত বৃহস্পতিবার (৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম অ্যারবিয়ান বিজনেস।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব এমন এক ধরনের ডিজিটাল নথি তৈরি করেছে যার মাধ্যমে যাত্রীরা পাসপোর্ট ছাড়াই দেশে আসতে পারবে। রিয়াদ ইন্টারন্যাশনাল কনভেনশন এবং এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত এলইএপি ২০২৪ সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্যাভিলিয়নে দর্শনার্থীদের জন্য ডিজিটাল এই নথি প্রদর্শন করছে সৌদির জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্টস।

আরও পড়ুনঃ   মেক্সিকোতে খরায় শুকিয়ে গেল হ্রদ, হাজার হাজার মাছের মৃত্যু

এই ডিজিটাল ডকুমেন্ট সার্ভিসটি সৌদি আরবের নাগরিক, বাসিন্দা এবং দর্শনার্থীসহ সুবিধাভোগীদের দেওয়া ডিজিটাল এবং প্রযুক্তিগত সমাধানগুলোর একটি। এর আওতায় থাকা ব্যক্তিরা সৌদি আরবের অভ্যন্তরীণ নানা পরিষেবা পাবেন।

মূলত পরিষেবাটির লক্ষ্য হলো একটি একক বা ইউনিফাইড নম্বর দেওয়ার মাধ্যমে দর্শনার্থীদের সৌদি আরবে আগমন প্রক্রিয়া আরও সহজ করা। দর্শনার্থী বা ভ্রমণকারীরা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অ্যাবশার’ ইলেকট্রনিক প্ল্যাটফর্ম থেকে তারা নিজেদের ডিজিটাল পরিচয় বা ইউনিফাইড নম্বর বের করার সুযোগ পাবেন।

আরও পড়ুনঃ   কাবার চাবি সংরক্ষক শায়েখ সালেহের ইন্তেকাল

এই ডিজিটাল পরিচয় দর্শনার্থী বা ভ্রমণকারদের মোবাইল ফোনের মাধ্যমে সৌদির মধ্যে তাদের সমস্ত গতিবিধিতে ব্যবহার করা যেতে পারে। আর এতে করে কোনও পাসপোর্ট থাকার প্রয়োজনীয়তা দূর হবে।

বিশ্বের সর্বাধিক অংশগ্রহণকারী প্রযুক্তি সম্মেলন এলইএপি ২০২৪ সম্মেলনে সৌদি অররবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অংশ নিয়ে উন্নত প্রযুক্তি ও উদ্ভাবনী ডিজিটাল সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) গুরুত্ব তুলে ধরে।