রাবিতে নিরাপত্তার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

36

স্টাফ রিপোর্টার, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ফিরোজ আনামের ওপর ছিনতাইকারীদের হামলার প্রতিবাদ ও ক্যাম্পাসে নিরাপত্তার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শনিবার (১৯ অক্টোবর) দুপুরে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এর আগে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করেন তারা। সেখানে বক্তারা বলেন, ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থীদের মেরে আহত করা ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে। প্রায়ই ক্যাম্পাসে এ ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটছে। কিন্তু প্রশাসন এগুলো আটকাতে ব্যর্থ। বারবার দাবি জানানোর পরেও প্রশাসন ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ প্রবেশ ও চলাচল বন্ধ করতে পারেনি।

বক্তারা আরও বলেন, বহিরাগতরা ক্যাম্পাসে ঢুকে চুরি-ছিনতাই করছে, শিক্ষার্থীদের ধরে ধরে মারছে। শিক্ষার্থীরা তাদের কাছে জিম্মি। অবিলম্বে প্রশাসনকে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নেয়। পরে দুপুর ২টার দিকে বিশ্ববিদালয় প্রশাসনের আশ্বাসের ভিত্তিতে তারা আন্দোলন স্থগিত করেন।

এদিকে, একই দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন করেছে ছাত্রলীগ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার শিক্ষার্থীদের সংগঠন বদরগঞ্জ উপজেলা সমিতি। কর্মসূচি থেকে তারা ফিরোজের চিকিৎসাভার বহনের জন্য প্রশাসনের কাছে দাবি করেন।

এর আগে, শুক্রবার (১৮ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম সংলগ্ন শহীদ হবিবুর রহমান হলের মাঠে ফিরোজকে মারধর করে ছুরিকাঘাত করে ছিনতাইকারীরা। গুরুতর অবস্থায় তাকে উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি ৮ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন।

SHARE