রাবিতে বঙ্গবন্ধু কর্নার

31

স্টাফ রিপোর্টার, রাবি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশপ্রেম, ব্যক্তিত্ব, রাজনৈতিক প্রজ্ঞা, সাংস্কৃতিক দর্শন জনসাধারণের মাঝে ছড়িয়ে দিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু কর্নার নির্মাণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালায় এটি নির্মাণ করা হয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, শহীদ স্মৃতি সংগ্রহশালার ৪ নম্বর গ্যালারিতে ঢুকতেই বাম পাশে এই বঙ্গবন্ধু কর্নারের অবস্থান। তিনটি বড় শেল্ফে সাজিয়ে রাখা হয়েছে সারি সারি বই। যেন ছোটখাটো একটি গ্রন্থাগার। বসে পড়ার সুবিধার্থে রয়েছে দুটি টেবিল ও পনেরো-বিশটি চেয়ার।
সংগ্রহশালা সূত্রে জানা যায়, এখানে মহান মুক্তিযুদ্ধের উপর রচিত তিন সহস্রাধিক মূল্যবান গ্রন্থ রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য বঙ্গবন্ধুর উপর রচিত সাত শতাধিক গ্রন্থ, ছবি এবং ম্যুরালসহ নানাবিধ স্মারক। এখানে জাতির পিতার স্বদেশপ্রেম, ব্যক্তিত্ব, রাজনৈতিক প্রজ্ঞা, সাংস্কৃতিক দর্শন ইত্যাদি সংক্রান্ত বই রয়েছে।
শহীদ স্মৃতি সংগ্রহশালার পরিচালক সফিকুল ইসলাম বললেন, প্রায় আট মাস আগে এর যাত্রা শুরু হয়। বঙ্গবন্ধু কর্নারে বর্তমানে সাতশোরও বেশি বইয়ের সংগ্রহ রয়েছে। এখানে বঙ্গবন্ধুর ছবি, ম্যুরাল, নানাবিধ স্মারক রয়েছে। বাকিগুলো মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক। প্রতিনিয়ত বইয়ের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এসব দেখে বা বঙ্গবন্ধু সংশ্লিষ্ট বই পড়ে মহান এ নেতার বর্ণাঢ্য জীবন, পাহাড়সম ব্যক্তিত্ব, সুবিশাল রাজনৈতিক ইতিহাস খুব সহজে জানা যাবে।
বঙ্গবন্ধু কর্নারটি তত্ত্বাবধান করছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশের স্থাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষকে স্বাধীনতার স্বপ্ন দেখতে শিখিয়েছিলেন। মানুষ তাঁর দেয়া শিক্ষা গ্রহণ করে দেশকে স্বাধীন করেছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু ও তাঁর রাজনীতি নিয়ে প্রায় ১২শ বই বের হয়েছে। এই সকল বইয়ে মুক্তিযুদ্ধের আগের রাজনৈতিক অবস্থা এবং স্বাধীনতা পরবর্তী সময়ে সরকার গঠন প্রক্রিয়াসহ মহান স্বাধীনতা যুদ্ধে ত্যাগ ও রাজনৈতিক কৌশল সম্পর্কে সঠিক ধারণা দেয়া আছে। টিভি চ্যানেলসহ বিভিন্ন সামাজিক মাধ্যম থেকে এই সকল বিষয় জানলেও তার নির্ভরযোগ্যতা কম থাকে।
উপ-উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে চাইলে তাঁকে নিয়ে অধ্যয়ন করা জরুরি। বর্তমান প্রজন্ম সেই সকল ইতিহাস জানে না। একজন নাগরিক হিসেবে সকলকে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক ইতিহাস জানা প্রয়োজন। এই কর্নারের মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ধারণা পাবে।

SHARE