বগুড়া মেডিক্যালে ২৪ ঘণ্টায় ১৫ ডেঙ্গু রোগী ভর্তি

24

গণধ্বনি ডেস্ক :  বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে শনিবার (৩ আগস্ট) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫ রোগী ভর্তি হয়েছেন। এনিয়ে ১৫ নারী ও ছয় শিশুসহ ৭২ জন হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন। এদের ১৪ জন স্থানীয়ভাবে ডেঙ্গু আক্রান্ত হন। বাকিরা ঢাকা থেকে আক্রান্ত হয়ে আসেন।

হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. আবদুল ওয়াদুদ জানান, এখানে ডেঙ্গু ওয়ার্ডে ৯ জন ছাড়াও পুরুষ মেডিসিন, নারী মেডিসিন, শিশু ওয়ার্ড ও কেবিনে চিকিৎসা দেওয়া হচ্ছে। গত ১৫ দিনে ১৬৫ জন ডেঙ্গু রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ৮৭ জন। উন্নত চিকিৎসার জন্য ছয় জন ঢাকায় যান। আক্রান্তদের মধ্যে চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থী, পুলিশ কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তাসহ বিভিন্ন পেশার নারী-পুরুষ রয়েছেন। স্থানীয়ভাবে আক্রান্ত ১৪ জনের মধ্যে স্বামী-স্ত্রী-সন্তানসহ একই পরিবারের তিনজন রয়েছে। চিকিৎসা দিতে আগে ১০ সদস্যের টিম গঠন করা হয়েছিল। রোগী বাড়ায় এ সংখ্যা ১৩ করা হয়েছে।

ডা. ওয়াদুদ জানান, হাসপাতালটিতে ডেঙ্গু রোগীর চিকিৎসায় কিট, ওষুধসহ প্রয়োজনীয় সবকিছু রয়েছে। তবে হেমোরেজিক ডেঙ্গু রোগীর চিকিৎসায় সেল সেপারেটর মেশিন নেই। স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ মেশিনের চাহিদাপত্র পাঠানো হয়েছে।

এই চিকিৎসক বলেন, ‘ঈদের ছুটিতে ঢাকা থেকে অনেকে ডেঙ্গুর জীবাণু বহন করে নিয়ে আসতে পারেন। তখন আক্রান্তের সংখ্যা বাড়তে পারে। এই পরিস্থিতি মোকাবিলায় রবিবার (৪ আগস্ট) সভা ডাকা হয়েছে। সভায় হাসপাতালে লোকবল বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।’

SHARE