আদিবাসী কোটা বহালের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

164

রাবি : প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে সরাসরি নিয়োগে ৫ শতাংশ আদিবাসী কোটা বহালের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে আদিবাসী শিক্ষার্থীরা।

রোববার (১৪ অক্টোবর) বেলা ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকের সামনের মহাসড়কে তারা এই বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বেলা ১১টার দিকে ‘আদিবাসী কোটা রক্ষা কমিটি’ ব্যানারে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও  রাজশাহী মহানগরীর বিভিন্ন সংগঠনের আদিবাসী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করেন।

এসময় তারা ‘বঙ্গবন্ধুর বাংলায়, আদিবাসী কোটা চাই’, ‘ডিজিটাল বাংলায়, আদিবাসী কোটা চাই’, আদিবাসীদের অগ্রগতি, কোটা ছাড়া সম্ভব নাসহ তাদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দেন।

আদিবাসী কোটা রক্ষা কমিটি রাবি শাখার সভাপতি রুহুল আমিন কিস্কু  বলেন, আদিবাসীরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী। তাদের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। বর্তমান সরকার যে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছে তা বাস্তবায়নে আদিবাসীদের জীবনমান উন্নয়নের কোনো বিকল্প নেই। আদিবাসীদের উন্নতির জন্য সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা আবশ্যক। আর তাই আমরা কোটার দাবিতে মহাসড়কে আসতে বাধ্য হয়েছি।

গত ৩ অক্টোবর (বুধবার) মন্ত্রীসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে সরাসরি নিয়োগে কোটা বাতিলের সিদ্ধান্ত নেয় সরকার।

SHARE