পদ্মা সেতুর রেল সংযোগের নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

153

অনলাইন ডেস্ক : দেশের বৃহত্তম অবকাঠামো পদ্মা সেতুর রেল সংযোগ নির্মাণ প্রকল্পের আওতায় ঢাকার সঙ্গে যশোরের রেল লিংক রোডের নির্মাণ কাজ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল সোয়া ১১টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া প্রান্তে এই নির্মাণ প্রকল্পের কাজ উদ্বোধন করেন তিনি।

একই সঙ্গে প্রধানমন্ত্রী পদ্মা সেতুর নামফলক উন্মোচন এবং মাওয়া প্রান্তে নদীর তীর রক্ষা প্রকল্পের উদ্বোধন করেছেন। পরে তিনি ঢাকা-মাওয়া-ভাঙ্গা ৬ লেনের এক্সপ্রেসওয়ে হাইওয়ে মহাসড়কের অগ্রগতি পরিদর্শন করেন। এরপর প্রধানমন্ত্রী এক সুধী সমাবেশে বক্তব্য দেন।

‘পদ্মা সেতু রেল সংযোগ নির্মাণ প্রকল্পে’র প্রথম পর্যায়ের কাজ জাজিরা ও শিবচর হয়ে মাওয়া ও ভাঙ্গার মধ্যে রেল সংযোগ স্থাপন করবে। আর পদ্মা বহুমুখী সেতুর মাধ্যমে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, নড়াইল ও যশোরের মধ্যে বৃহত্তর সংযোগ প্রতিষ্ঠিত হবে।

চীন সরকার মনোনীত নির্মাতা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লি. চীন জিটুজি পদ্ধতির আওতায় এই প্রকল্প বাস্তবায়ন করছে। এ ব্যাপারে চীন এক্সিম ব্যাংকের সঙ্গে ২৬৬৭ দশমিক ৯৪ মিলিয়ন ডলারের একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই প্রকল্পের আওতায় ২৩ কিলোমিটার এলিভেটেড সেতুপথ নির্মিত হবে। এই সেতুপথে একাধিক লিফটসহ দুটি প্লাটফর্ম, একটি মেইন লাইন ও দুটি লুপ লাইন নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী ২০১৫ সালের ১২ ডিসেম্বর শরীয়তপুরের জাজিরা ও মুন্সিগঞ্জের মাওয়ায় মূল সেতু নির্মাণ ও নদী শাসন কাজের উদ্বোধন করেন।

মাওয়ায় অনুষ্ঠান শেষ করে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদারীপুরের শিবচরে যাবেন এবং কাঠালবাড়ি ফেরিঘাটে জনসমাবেশে ভাষণ দেবেন।

SHARE