বাঘার পদ্মায় মা-ইলিশ সংরক্ষণে ইউএনও’র অভিযান

176

বাঘা : রাজশাহীর বাঘায় মা’ইলিশ সংরক্ষণ অভিযান শুরু হয়েছে। শুক্রবার সকালে আকষ্মিক ভাবে উপজেলার মীরগঞ্জ পদ্মা নদীতে অভিযান চালিয়ে প্রায় ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি ইলিশ জব্দ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিন রেজা। এ সময় তিনি ইলিশ ধরার অপরাদে জিয়াউর রহমান নামে এক জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদলতের মাধ্যমে ৩ হাজার টাকা জরিমানা আদায় করেন।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, চলতি মাসের ৭ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত নদীতে ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করছে সরকার। তার পরেও এক শ্রেণির অসাধু জেলেরা গোপনে মাছ ধরার চেষ্ঠা চালাচ্ছে। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বর্ডার গার্ড আলাইপুর (বিজিবি) কম্পানী কমান্ডারসহ সঙ্গীয় ফোর্স নিয়ে উপজেলার মীরগঞ্জ ও আলইপুর পদ্মা নদীতে অভিযান চালনো হয়। এই অভিযানে ১৪টি রাক্ষুসে কারেন্ট জাল (১০ হাজার মিটার) এবং প্রায় ৫ কেজি ইলিশ জব্দ করেন নির্বাহী কর্মকর্তা। এ সময় জাল ফেলে পালিয়ে যায় চার জেলে।

সূত্র জানায়, আটক জাল ও মাছগুলোর মূল্য প্রায় দুই লক্ষ টাকা। পরে জালগুলো উপজেলার মীরগঞ্জ বিজিবি ক্যাম্প চত্বরে পুড়িয়ে ফেলা হয় এবং মাছগুলো ওই এলাকার হতদরিদ্রদের মাঝে বিতরণ করেন নির্বাহী কর্মকর্তা। এর আগে গত ১০ অক্টোবর উপজেলা মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম পদ্মায় অভিযান চালিয়ে দুই কেজি ইলিশসহ প্রায় ৬০ হাজার টাকার কারেন্ট জাল ধ্বংস করেন।

নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, ইলিশ আমাদের দেশের সম্পদ। এটি রক্ষা করার দায়িত্ব সবার। যারা সরকারের নিষেদ অমান্য করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। তিনি এই অভিযান অব্যাহত রাখবেন বলেও উল্লেখ করেন।

SHARE