৯ দফা দাবি নিয়ে পথে রাজশাহী জুট মিলের শ্রমিকরা

59

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান রাজশাহী জুট মিলের শ্রমিকরা আন্দোলনে নেমেছেন। বকেয়া বেতন ভাতা প্রদানসহ ৯ দফা দাবিতে রোববার থেকে কারখানার প্রায় ৮০০ শ্রমিক এই আন্দোলন শুরু করেছেন। আন্দোলনের দ্বিতীয় দিন তারা লাল পতাকা নিয়ে জুট মিল এলাকায় বিক্ষোভ সমাবেশ ও লাঠি মিছিল করেছেন।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী-ঢাকা মহাসড়কের কাটাখালী এলাকায় জড়ো হয়ে এই কর্মসূচি পালন করেন তারা। এ সময় তারা জুট মিলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে নানান শ্লোগান দেন। সোমবারের মধ্যে দাবি মানা না হলে মঙ্গলবার থেকে টানা ৭২ ঘণ্টার ধর্মঘটের আল্টিমেটামও দেন শ্রমিকরা।

শ্রমিকদের এই বিক্ষোভ সমাবেশের কারণে আধা ঘণ্টা ধরে রাজশাহী-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়। এ সময় ওই মহাসড়কে আবারও যানবাহন চলাচল স্বাভাবিক হয় এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, জানুয়ারি মাস থেকে তাদের বেতন ও ভাতা বন্ধ। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা প্রদানসহ ৯ দফা দাবিতে রোববার থেকে তারা আন্দোলন শুরু করেছেন। প্রথম দিন তারা বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ দাবি মানার আশ্বাস দেয়। কিন্তু তারা এটি বাস্তবায়নের কোনো লক্ষণ দেখছেন না। তাই তারা আন্দোলন চালিয়ে যাওয়ার কথা ভাবছেন।

জুট মিল শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানান, আগে ৪ হাজার ১৫০ টাকা বেতন ছিলো। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি। এর ওপর গত জানুয়ারি মাস থেকে জুট মিলে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা বন্ধ রয়েছে। তাই বকেয়া বেতন প্রদান, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা প্রদানসহ শ্রমিকদের ৯ দফা দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলবে।

SHARE