কলাই রুটি তৈরি করলেন মার্কিন রাষ্ট্রদূত!

141

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিতে বিভিন্ন স্থানে ঘুরছেন। মিশছেন সাধারণ মানুষের সঙ্গে। রাজশাহীতে অবস্থানকালে তিনি রাস্তার ধারের কলাই রুটির দোকানে বসে রুটি খেয়েছেন। নিজের হাতে একটি রুটি তৈরি করেও দেখেছেন।

বৃহস্পতিবার রাষ্ট্রদূত রবার্ট মিলার রাজশাহীর জনপ্রিয় খাবার, সংস্কৃতি ও ঐতিহ্যের খোঁজ করেন। এরই অংশ হিসেবে সন্ধ্যার পর বের হন নগরীতে। অনেকটা নিজের মতোই পায়ে হেঁটে চলে যান রাজশাহীর উপশহর নিউমার্কেট এলাকায়। সেখানে তিনি একটি কলাই রুটির দোকানে গিয়ে বসে পড়েন। সফরসঙ্গী ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সবাইকে নিয়ে তিনি সড়কের ধারে চেয়ারে বসে চুলা থেকে তোলা গরম গরম রুটি খান। তারা রুটি খান ঝাল লবণে তৈরি মসলা দিয়ে।

দোকান মালিক রিপন আলী জানান, রুটি খেয়ে রাষ্ট্রদূত চুলার কাছে গিয়ে রুটি তৈরি পর্যবেক্ষণ করেন। কারিগর একটি রুটি চুলায় সেঁকতে দিলে রাষ্ট্রদূত নিজেই সেই রুটিটি সেঁকে পাত্রে রাখেন। এরপর নিজেই কালাইয়ের রুটির কারিগরদের সঙ্গে সেলফি তোলেন। এ সময় তার সঙ্গে স্ত্রী মিশেলও উপস্থিত ছিলেন। তিনিও রুটি খান।

এর আগে গত বুধবার রাষ্ট্রদূত বুধবার রাজশাহীতে পৌঁছে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। পরে রাতে রাজশাহীর ঐতিহ্যবাহী মিষ্টান্ন ভাণ্ডারে গিয়ে কয়েক ধরনের মিষ্টির স্বাদ গ্রহণ করেন। শুক্রবার সকালে তিনি রাজশাহীর পুঠিয়া রাজবাড়ি যান। রাজবাড়ির বিভিন্ন প্রাচীন মন্দির ও স্থাপনা ঘুরে দেখেন।

SHARE