রাজশাহীতে ক্ষুদ্র নৃগোষ্ঠি হস্তশিল্প ও সংস্কৃতি মেলা

106

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে শুরু হয়েছে তিন দিনের ক্ষদ্র নৃগোষ্ঠি হস্তশিল্প ও সংস্কৃতি মেলা। সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠি কালচারাল অ্যাকাডেমি নগর ভবনের গ্রিন প্লাজায় এ মেলার আয়োজন করেছে। বৃহস্পতিবার সকালে বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান মেলার উদ্বোধন করেন।

পরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি বক্তব্য দেন। বিভাগীয় কমিশনার বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠির ঐতিহ্য ও ইতিহাস সবার মাঝে তুলে ধারতে এখন বিভিন্ন উৎসব পালন করা হচ্ছে। এতে অন্যান্য সম্প্রদায়ের মানুষ ক্ষুদ্র নৃগোষ্ঠির সংস্কৃতি সম্পর্কে জানতে পারছে। এর ফলে অন্য জাতির মানুষের সঙ্গে তাদের দূরত্ব কমছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় কালচারাল অ্যাকাডেমির উপ-পরিচালক মোহাম্মদ সালাহ্উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, অ্যাকাডেমির নির্বাহী সদস্য যোগেন্দ্রনাথ সরেন, গাব্রিয়েল হাঁসদা ও চিত্তরঞ্জন সরদার। শুভেচ্ছা বক্তব্য দেন গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অ্যাকাডেমির শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। মেলার উদ্বোধন উপলক্ষে সকালে নগরীতে একটি র‌্যালিও বের করা হয়। নগরীর রানীবাজার থেকে র‌্যালিটি শুরু হয়ে নগর ভবনে গিয়ে শেষ হয়। মেলায় মোট ২৬টি স্টল অংশ নিয়েছে। মেলা শেষ হবে আগামী শনিবার।

SHARE