ক্ষুদ্র প্রয়াসে বড় সাফল্যের উজ্বল দৃষ্টান্ত শিক্ষার্থীদের

81

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধুৃর স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণে রাজশাহী কলেজ আয়োজিত ইনোভেশন আইডিয়া শোকের্সিং প্রতিযোগিতায় শিক্ষার্থীদের নতুন নতুন উদ্যোগে উঠে এসেছে দারুণ এক সময়োপযোগী উদ্যোগ। রাজশাহী কলেজ অ্যাকাউন্টিং বিভাগের আয়োজনে স্টল থেকে জানানো হয় কিভাবে ছোট একটি শিশু ১৮ বছর বয়সের পরে ক্ষুদ্র প্রয়াসে বড় সাফল্য পাবে। প্রতিটি শিশু বড় হওয়ার সাথে সাথে দেখবে নিজের উজ্বল ভবিষ্যৎ।
প্রকল্পটির নাম জন্ম থেকে সনদ। প্রকল্পের বিষয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেন রাজশাহী কলেজের অ্যকাউন্টিং বিভাগের তিন শিক্ষার্থী। মুজাহিদ ইসলাম, জাকিয়া সুলতানা ও ইসরাত জাহান ইতিশা। তারা জানান, দেশের প্রতিটি শিশু জন্মগ্রহণ করার পরেই তার জন্য ইউনিয়ন, পৌরসভা ও সিটি করপোরেশনে জন্ম নিবন্ধন করা হয়। একটি শিশু নবজাতক থেকে সাবালক হওয়া পর্যন্ত তার প্রয়োজনীয় সকল পণ্যদ্রব্যদি ক্রয় করে একটি নির্দিষ্ট অংশ ইউনিক ব্যাংকে আইডির মাধ্যমে তার একাউন্টে জমা হবে।
সাবালক হওয়ার পর তার অর্থের দ্বারা সাবলম্বি হতে পারবে। প্রজেক্ট মেয়াদ হবে চলমান প্রক্রিয়ায়। উপকরণে থাকবে নবজাতকের একটি ইউনিক ব্যাংক একাউন্ট যাদের সহযোগিতা প্রয়োজন সরকারি সহায়তা, বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য তালিকাভুক্ত ব্যাংক, স্থানীয় সরকার, বিক্রয়কারী প্রতিষ্ঠান। যার সুবিধাপ্রাপ্ত পাবে সাবালক, ব্যাংক দোকানদার, সরকার এবং জনগণ।
তারা আরো জানান, প্রজেষ্ট বাস্তবায়নের ফলাফলে প্রকল্পের আওতাভুক্ত প্রতিটি নবাজাতক সাবালক প্রাপ্তির সাথে সাথে বেকারত্ব অভিশাপমুক্ত থেকে মুক্তি পাবে। আর জমানো সেই অর্থের মাধ্যমে স্বাবলম্বি হয়ে দেশের আর্থসামাজিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনে ভূমিকা রাখবে।

SHARE