নিউজিল্যান্ডে ২ মিনিটের নীরবতা, রাষ্ট্রীয় রেডিও-টিভিতে আজান প্রচার

150

গণধ্বনি ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারী সন্ত্রাসীর হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে দেশটিজুড়ে দুই মিনিটের নীরবতা পালন করা হয়েছে। শুক্রবার হামলাস্থল আল নূর মসজিদের কাছের একটি পার্কে নিহতদের স্মরণে হাজারো মানুষ জড়ো হন। এ শোকসভায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্নও যোগ দেন। শুক্রবার স্থানীয় সময় দুপুরে দেশটির রাষ্ট্রীয় রেডিও, টেলিভিশনে জুমার নামাজের আজান প্রচার ও এরপর দেশটি জুড়ে দুই মিনিট নীরবতা পালন করা হয়। এদিন মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশের জন্য দেশটির অন্য ধর্মের নারীরাও মাথায় হিজাব পরেছেন।

এ উপলক্ষে আল নূর মসজিদে জুমার নামাজের সময় সমবেত হন হাজার হাজার শোকাহত মানুষ। জুমার নামাজ শুরুর ঠিক আগে আগে কঠোর নিরাপত্তার মধ্যে প্রধানমন্ত্রী জেসিন্ডা ওই মসজিদে পৌঁছান।

এ জুমার নামাজের ইমামতি করেন ইমাম গামাল ফৌদা। তিনি বলেন, বন্দুকধারী বিশ্বের কোটি কোটি মানুষের হৃদয় ভেঙে দিয়েছে। সেই একই জায়গা থেকে তাকিয়ে আজ মানুষের ভালোবাসা ও সহানুভূতি দেখতে পাচ্ছি। আমাদের হৃদয় ভেঙে গেলেও আমরা ভেঙে পড়িনি। আমরা বেঁচে আছি, একসঙ্গে আছি। আমাদের মধ্যে বিভক্তি আনতে দেব না।

এ সময় মুসলিমদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, নিউজিল্যান্ড আপনাদের সঙ্গে শোকাহত, আমরা এক।

এদিকে দেশটির অনেক মসজিদ শুক্রবার খুলে দেওয়ার কথা রয়েছে। মসজিদের বাইরে সংহতি প্রকাশের জন্য মাননবন্ধনেরও কথা রয়েছে।

গত শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসলিমদের ওপর নির্বিচারে গুলি চালায় বন্দুকধারী সন্ত্রাসী ব্রেনটন টারান্ট (২৮)। এর কিছু পরে ব্রেনটন কাছাকাছি লিনউড মসজিদে হামলা চালায় সে। দুটি হামলায় পাঁচ জন বাংলাদেশিসহ ৫০ জন নিহত ও আরও ৫০ জন আহত হয়। হামলার কিছুক্ষণ পরই ব্রেনটনকে আটক করে পুলিশ।

SHARE