রাজশাহীতে আবিরে রঙিন দোল উৎসব

91

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে সনাতন ধর্মাবলাম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘দোল পূর্ণিমা’ পালিত হয়েছে। দিনটি উপলক্ষে বৃহস্পতিবার আবিরের রঙে রঙিন হয়ে উঠেছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। বিভন্ন পাড়া-মহল্লাতেও আবির নিয়ে হোলি খেলায় মেতে উঠতে দেখা যায় শিশু, তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সী মানুষকে। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে তারা এ উৎসব পালন করেছেন।

উৎসব উপলক্ষে সকালে নগরীর আলুপট্টি মোড় থেকে বর্ণাঢ্য শুভ দোলযাত্রা বের করে রাজশাহীর সনাতন বিদ্যার্থী সংসদ। এই র‌্যালি শেষে তারা আলুপট্টি মোড়ে হোলি খেলায় মেতে ওঠেন। একে অপরকে আবিরের রঙ মাখিয়ে আনন্দ ভাগাভাগি করে নেন তারা। এছাড়া উৎসব উপলক্ষে এ দিন রাজশাহীর বিভিন্ন মন্দিরে মন্দিরে পূজা অর্চনা, হোমযজ্ঞ, প্রসাদ বিতরণ করা হয়।

অন্যদিকে ‘ধর্ম যার যার উৎসব সবার’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দোল উৎসবে মেতেছিলেন। সকাল থেকে বিকেল পর্যন্ত রাজশাহী কলেজের ক্যাম্পাস ও হিন্দু হোস্টেলে চলে এই দোল উৎসব। শিক্ষার্থীরা তাদের সহপাঠীদের যে যেখানে পেয়েছেন তাকেই আবিরের রঙ মাখিয়ে উৎসব উদযাপন করেছেন।

সনাতন ধর্মাবলাম্বী এই শিক্ষার্থীরা জানিয়েছেন, ফাল্গুনী পূর্ণিমা তিথির এ দিনে শ্রী কৃষ্ণ আবির ও গুলাল নিয়ে তার সখী রাধা ও তেত্রিশ হাজার গোপীর সঙ্গে রঙ ছোড়াছুড়ির খেলায় মেতেছিলেন। আবার এই দিনে শ্রী কৃষ্ণ বেত্রাসুর নামে এক অত্যাচারি অসুরকে হত্যা করে তার রক্তে হোলি খেলেছিলেন। তাই হিন্দু ধর্মাবলাম্বীরা বহু আগে থেকেই দোলযাত্রা বা হোলি উৎসব পালন করে আসছে।

SHARE