ফুটওভার চেয়ে রাবিতে আন্দোলন

90

স্টাফ রিপোর্টার,রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তিনটি ফটকে ফুট ওভারব্রিজ স্থাপনসহ আট দফা দাবিতে ফের মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এসময় তার বাস চাপায় নিহত শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদ জানিয়ে ‘নিরাপদ সড়ক চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিতে থাকেন। মহাসড়কে অবস্থান নেয়ায় দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে প্রক্টরের আশ্বাসে শিক্ষার্থীরা মহাসড়ক ত্যাগ করে। এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে।

শিক্ষার্থীদের দাবিগুলো হল- আবরারের হত্যাকারীদের অবিলম্বে ফাঁসি কার্যকর, জাবালে নুর ও সুপ্রভাত বাসের রোড পারমিট বন্ধকরণ, রাস্তায় রাস্তায় চেকপোস্ট বন্ধ করা, শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর করা, প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুট ওভারব্রিজ স্থাপন ও জেব্রা ক্রসিংগুলোর পাশে সিসি ক্যামেরার ব্যবস্থা করা, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, কাজলা ও বিনোদপুর গেইটের সামনে ফুটওভার ব্রিজ স্থাপন করা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিতরে বেপরোয়া যানবাহন চলাচলের কারণে আমরা ইতিমধ্যে বিভিন্ন ধরনের দুর্ঘটনার শিকার হয়েছি। আমরা আর কোন হতাহতের ঘটনা, মৃত্যুর মিছিল দেখতে চাই না। আমরা চাই না আর কোন সড়ক দুর্ঘটনা ঘটুক। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আবেদন তিনি এদিকে সুদৃষ্টি দিবেন এবং আমাদের সাধারণ শিক্ষার্থীদের দাবিগুলো মেনে নিবেন।

এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দাবিগুলো বাস্তবায়নে সাত দিনের আল্টিমেটাম দেন। দাবি আদায় না হলে আবারো আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

নিরাপদ সড়ক আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, শিক্ষার্থীরা যে তিনটি ওভারব্রিজ স্থাপনের দাবি জানিয়েছে তা রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আওতায়। রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের কাছে এই তিনটি স্থানে ওভারব্রীজ নির্মাণের জন্য প্রশাসনের পক্ষ থেকে আবেদন জানানো হবে।

SHARE