নগরীতে খুব দ্রুত আর্ট গ্যালারি প্রতিষ্ঠা করা হবে: মেয়র লিটন

206

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক তিন দিনব্যাপি শিল্পকর্ম প্রদর্শনি শুরু হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এই প্রদর্শনির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
চারুকলা অনুষদ জাতীয় শোক দিবস উদযাপন পরিষদের আয়োজনে এই প্রদর্শনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে তিনি চারুকলার শিক্ষার্থীদের কাজের ক্ষেত্র প্রসারের জন্য রাজশাহীতে খুব দ্রুতই একটি আর্ট গ্যালারি প্রতিষ্ঠার ঘোষণা দেন।
তিনি বলেন, একটি চিত্রকর্মের ভাষা কয়েক ভলিউম পা-ুলিপির ভাষার চেয়েও গভীর হয়। চিত্রকর্মগুলো ঘুরে ঘুরে দেখেছি, খুব ভাল লেগেছে। চিত্রকর্ম আমাদের মনের কথা বলে, দাবির কথা বলে। স্বাধীনতা যুদ্ধের আগে চিত্রকলার মাধ্যমে পূর্ব বাংলার দাবি তুলে ধরা হয়েছিল। সমাজে প্রচলিত অন্যায় অত্যাচারের বিরুদ্ধে চিত্রকলার ভাষা জাগিয়ে তুলতে হবে। চারুকলার শিক্ষার্থীদের কাজের ক্ষেত্র প্রসারের জন্য রাজশাহীতে খুব দ্রুতই একটি আর্ট গ্যালারি প্রতিষ্ঠা করা হবে। একইসঙ্গে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চিত্রকলা ব্যবহারের আহ্বান জানান তিনি।
রাবির চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চারুকলা অনুষদের শিক্ষার্থী তাসফিয়া সুমাইয়া ও মাহমুদুল ইসলাম। ৫৮টি চিত্রকর্মের মধ্যে ৮টি চিত্রকর্ম পুরষ্কৃত হয়। টিএসসিসি প্রাঙ্গণে ১০ অক্টোবর পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

SHARE