নগরীতে শুভ মহালয়া পালিত, দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু

267

স্টাফ রিপোর্টার : পুরোহিতের কণ্ঠে চণ্ডিপাঠ, আবহ সঙ্গীত, ধর্মীয় আলোচনা সভা, ভক্তিমূলক গান পরিবেশের মধ্য দিয়ে গতকাল সোমবার সারা দেশের নয় রাজশাহীতেও পালিত হয়েছে শুভ মহালয়া। আর এর মাধ্যমে শুরু হলো দুর্গতিনাশিনী দেবি দুর্গার আগমনের ক্ষণ গণনা এবং শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।
এ উপলক্ষে গতকাল রাজশাহীসহ সারা দেশের মন্দিরে মন্দিরে ঘট স্থাপন করা হয়। সারা দেশের পূজাম-পে চ-িপাঠ করে দেবিকে আহ্বান জানানো হয়।
আগামী ১৫ অক্টোবর মহাষষ্ঠী, ১৬ অক্টোবর সপ্তমী, ১৭ অক্টোবর অষ্টমী, ১৮ অক্টোবর মহানবমী ও ১৯অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা সমাপ্ত হবে।
মহালয়া সম্পর্কে নগরীর কুমাপাড়াস্থ বরদা কালী মন্দিরের পুরোহিদ অমৃত সান্যাল বলেন, আজ (গতকাল) মায়ের আগমনী বার্তা এসেছে। দুর্গা মা দুষ্টের দমন ও মানুষের শান্তির জন্য আসবেন। মহালয়ার দিন থেকে শুরু হয় চ-িপাঠ এবং নবমীর দিন শেষ হয়।
নগরীর আলুপট্টি এলাকার ছাত্রী কানিকা রানী বলেন, আমরা বিশ্বাস করি মহালয়ার দিনেই মা দুর্গা মর্তলোকে অথ্যাৎ পিতৃগৃহে বেড়াতে আসেন এবং দশমীতে বিসর্জনের মাধ্যমে স্বর্গলোগে ফিরে যান।
নগরীর কাদিরগঞ্জ নিবাসী কামনা রানী বলেন, পঞ্জিকা মতে দেবির এবার ঘোটকে আগম এবং দোলায়গমন হবে।
কুমার পাড়া এলাকার মুনমুনশীল জানান, মহালয়া উপলক্ষে কোন পুজা করা হয়নি। তবে মহালয়ার দিন অমাবশ্যা তিথি থাকায় তারা অমাবশ্যার পুজা করেন প্রতি বছর।
নগরীর রানীনগর এলাকার সুপ্রিয় ধর বলেন, সকালে বাড়িতে মহালয়া উপলক্ষে পুজা করা হয়েছে। এদিন থেকে আমাদের উৎসব শুরু হয়ে যায়।

SHARE