কোটা বহালের দাবি আগুন জ্বেলে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

217

স্টাফ রিপোর্টার : টায়ারে আগুন জ্বেলে মহাসড়ক অবরোধ করে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।
বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিশ্বদ্যিালয়ের প্রধান ফটকে অবস্থান নেয় সংগঠনটির প্রায় ২৫-৩০ জন সদস্য। এ কারণে ঢাকা-রাজশাহী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
এর আগে বুধবার রাতেও ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত রাবির প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে রাখে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্যরা।
বুধবার মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিতে নিয়োগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এরই পরিপ্রেক্ষিতে বিক্ষোভে নামে তারা।
এ আন্দোলনে থাকা ফার্মেসি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের দাবি, ৩০% মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখতে হবে এবং যারা এর বিরুদ্ধে আন্দোলন করেছে তাদের যথাযথ শাস্তির ব্যবস্থা করতে হবে। আমরা সারাদেশে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিতে বাধ্য হব।
এ সময় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড রাজশাহী মহানগর শাখার আহ্বায়ক সাখাওয়াত হোসেন বিপ্লব বলেন, “আমরা সরকারি চাকরিতে কোটা বহাল চাই। আমাদের এই দাবির বিপক্ষে যারা কথা বলবে আমরা তাদের চিহ্নিত করে তাদের বিপক্ষে ব্যবস্থা গ্রহণ করব।
সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তারিকুল হাসান বলেন, “মুক্তিযোদ্ধারা তারা নিজের রক্তের বিনিময়ে এদেশ স্বাধীন করেছেন। আর তারই পুরস্কার হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩০ শতাংশ কোটা দিয়েছেন। মুক্তিযোদ্ধা কোটা আমাদের অধিকার। এ কোটা বাতিল হলে মুক্তিযোদ্ধাদের অবদানকে অপমান করা হবে।”
দাবি আদায় না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে রাজশাহীতে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান তিনি।

SHARE