বিপুল পরিমাণ নকল সার ও কীটনাশক উদ্ধার

516

মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় আবারো বিপুল পরিমাণ নকল সার ও কীটনাশকসহ একটি ট্রাক্টর আটক করেছে পুলিশ।  মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চালিয়ে উপজেলার দক্ষিণ পরাণপুর গ্রামের বড় মসজিদ সংলগ্ন এলাকা থেকে এসব নকল সার ও কীটনাশক উদ্ধার করা হয়।
পুলিশ জানায়, উদ্ধারকৃত এসব নকল সামগ্রীর মূল্য ২১ লক্ষাধিক টাকা। লাইন এগ্রো নামে একটি কোম্পানির মোড়ক ব্যবহার করে সংঘবদ্ধ একটি অসাধুচক্র এসব নকল সামগ্রী বাজারজাত করার চেষ্টাকালে তা উদ্ধার করা হয়েছে।
স্থানীয়রা জানান, মঙ্গলবার সন্ধ্যায় মসজিদ চত্বরে একটি ট্রাক্টরে সার ও কীটনাশকের বিপুল পরিমাণ প্যাকেট গ্রামের আবদুুল জব্বারের পরিত্যক্ত ঘর থেকে অন্যত্র পাচারের চেষ্টা করে লাইন এগ্রো কোম্পানির মার্কেটিং অফিসার হাসান ও তার সহযোগীরা। পরিত্যক্ত ওই ঘর থেকে দুইজন শ্রমিক দিয়ে কাজটি করিয়ে নিচ্ছিলেন ট্রাক্টরের চালক আয়নাল হক। এতে স্থানীয়দের মাঝে সন্দেহের সৃষ্টি হয়। পরে বিষয়টি থানা পুলিশকে অবহিত করেন তারা।
স্থানীয়রা আরো জানান, ট্রাক্টরের চালক আয়নাল হক উপজেলার কালিকাপুর জংলীপাড়া গ্রামের মৃত ফহিম উদ্দিনের ছেলে ও পরিত্যক্ত ঘরমালিক আবদুল জব্বারের ভাতিজি জামাই। দুই সপ্তাহ আগে এসব নকল সার ও কীটনাশক ভ্যানে করে আয়নালের ভাতিজা লাইন এগ্রো কোম্পানির মার্কেটিং অফিসার হাসান ওই পরিত্যক্ত ঘরে মজুদ করে রেখেছিল। মঙ্গলবার সন্ধ্যায় এসব নকল সামগ্রী অন্যত্র পাচারের চেষ্টা করে সংঘবদ্ধ চক্রটি।
থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুব আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে একটি ট্রাক্টরসহ বিপুল পরিমাণ নকল সার ও কীটনাশক আটক করা হয়েছে। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে ঘটনার সঙ্গে জড়িতরা পালিয়ে যায়। ঘটনায় থানার উপপরিদর্শক আলমগীর হোসেন বাদি হয়ে ট্রাক্টর চালক আয়নাল হক, তার ভাতিজা লাইন এগ্রো কোম্পানির মার্কেটিং অফিসার হাসান, ঘরমালিক আবদুুল জব্বারসহ চারজনের বিরুদ্ধে বুধবার থানায় মামলা দায়ের করেছেন।
ওসি আরও জানান, মামলায় অজ্ঞাতনামা ৩-৪ জনকে আসামি করা হয়েছে। জব্দ তালিকা মোতাবেক আটককৃত এসব নকল সার ও কীটনাশকের মূল্য ২১ লক্ষাধিক টাকা বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে বলে তিনি জানান।
উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম ফারুক জানান, আটককৃত মালামাল থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হবে। পরীক্ষার রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।
উল্লেখ্য, এর আগে গত ১৫ সেপ্টেম্বর মান্দার বৈদ্যপুর বাজারে অদুরে গোররায় নকল সার ও কীটনাশক তৈরির কারখানার সন্ধান পায় পুলিশ। সে সময় সেখান থেকে বিপুল পরিমাণ নকল সার ও কীটনাশক উদ্ধার করা হয়।

SHARE