পাঠকের হাতে ‘খবরের আগে, খবরের পরে’

168

স্টাফ রিপোর্টার : সাংবাদিক আবুল কালাম মুহম্মদ আজাদের লেখা ‘খবরের আগে, খবরের পরে’ বইটি পাঠকের হাতে পৌঁছাল। মঙ্গলবার বিকালে রাজশাহীতে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে।

রাজশাহী কলেজিয়েট স্কুলে প্রথমা প্রকাশনের উদ্যোগে আয়োজিত ছয় দিনের বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইমেলার উদ্বোধন করেন বাংলা অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক মামুন হুসাইন।

এ সময় তিনি বলেন, বইয়ের পাতায় পাতায় স্বপ্ন সাজানো থাকে। বই স্পর্শ করলে স্বপ্নকে স্পর্শ করা যায়। বই মানবিকতাও জাগ্রত করে। তাই বই পড়তে হবে। প্রতিবন্ধকতা কাটিয়ে নিজেকে সমৃদ্ধ করার মাধ্যমে উঠে দাঁড়ানোর একমাত্র কৌশল হতে পারে বইপড়ার অভ্যাস।

‘খবরের আগে, খবরের পরে’ বইয়ের ওপর পর্যালোচনা করেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মশিহুর রহমান। তিনি বলেন, বইটির এক একটা স্টোরি সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের জন্য এক একটা প্রজেক্ট। সাংবাদিকতার কলাকৌশল অর্জনে বইটা সাংবাদিক এবং সাংবাদিকতার শিক্ষার্থীদের জন্য খুব উপকারে আসবে।

বইটির লেখক প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক ও চারঘাটের ডাকরা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষক আবুল কালাম মুহম্মদ আজাদ। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি বলেন, কোনো বিষয়ে খবর ছাপা হয়ে গেলে অনেকেই সেটা ভুলে যায়। নতুন খবর আসে, ওটা পিছে পড়ে যায়। কিন্তু অনেক মানুষই পুরনো খবরটা জানতে চায়। খবরের আগে-পরের বিষয় শুনতে চায়। তাদের জন্যই বইটা লেখা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাবির নাট্যকলা বিভাগের চেয়ারম্যান রহমান রাজু, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক প্রদীপ কুমার পাণ্ডে, সাজ্জাদ বকুল, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পুরকৌশল বিভাগের শিক্ষক ইকবাল মতিন, পবা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নূরুল হাই মো. আনাস, রাজশাহী কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ড. নূরজাহান বেগম, ডাকরা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবদুর রউফ প্রমুখ।

সভাপতিত্ব করেন রাবির ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক নাট্যজন মলয় ভৌমিক। শুভেচ্ছা বক্তব্য দেন রাজশাহী কলেজের শিক্ষক নিতাই কুমার সাহা। স্কুলশিক্ষক ফারুক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী মামুন হায়দার, রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের শিক্ষক সাইদুর রহমান প্রমুখ।

আবুল কালাম মুহম্মদ আজাদ দেশের একজন খ্যাতিমান সাংবাদিক। তার বেশকিছু প্রতিবেদন দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। তার লেখা একটি প্রতিবেদন ষষ্ঠ শ্রেণির পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হয়েছে। ইমপ্যাক্ট জার্নালিজম ডে উপলক্ষে আরেকটি প্রতিবেদন বিশ্বের ৪০টি দেশে নিজ নিজ ভাষায় প্রকাশিত হয়েছে। নিজের সাংবাদিকতার অভিজ্ঞতা নিয়েই তিনি বইটি লিখেছেন। বইটির মূল্য ৩০০ টাকা। তবে রাজশাহীর বইমেলায় বিশেষ মূল্যছাড়ে বইটি পাওয়া যাচ্ছে।

মেলায় মূল্যছাড়ে প্রথমা প্রকাশন ও বেঙ্গল পাবলিকেশনসসহ অন্যান্য দেশি-বিদেশি বইও পাওয়া যাচ্ছে। আগামী রোববার পর্যন্ত বইমেলা চলবে। ছুটির দিনসহ প্রতিদিন বেলা ১১টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত মেলার বেচাকেনা চলবে।

SHARE