মেলা শেষে কর আদায় সাড়ে ১৫ কোটি টাকা

160

স্টাফ রিপোর্টার :রাজশাহীতে শেষ হলো আয়কর মেলা। গত বারের তুলনায় বেড়েছে রিটার্ন দাখিল ও কর আদায়ের পরিমাণ। বৃদ্ধি পেয়েছে সেবা গ্রহীতার সংখ্যাও।

গত বছরের তুলনায় রাজশাহী অঞ্চলে আয়কর আদায় বেড়েছে প্রায় সাড়ে ৩ কোটি টাকা। এবার আয়কর আদায়ের পরিমান ১৫ কোটি ৫৩ লাখ ৬ হাজার ৭৪১ টাকা।মোট রিটার্ন দাখিল হয়েছে ২৮ হাজার ৫০৩ টাকা। করমেলায় এবার সেবা নিয়েছেন ৬৬ হাজার ১৩৬ জন করদাতা। মোট টিআইএন নিয়েছেন ৮৭৫ জন, যার মধ্যে নতুন করদাতা ৩৩ জন।

গত বছর মোট ১১ কোটি ৯১ লাখ ৬১ হাজার ৬’শ ৪৭ টাকা আদায় হয়েছিল।সেসময় ১৬ হাজার ৫’শ ১০ জন তাদের রিটার্ন দাখিল করে আয়কর জমা দিয়েছিলেন।মেলায় ৯শ ২১ জন নতুন করদাতা সেবা নিয়েছিলেন।

কর আদায় ও করদাতার সংখ্যা বাড়ায় খুশি আয়কর বিভাগ। কর্তৃপক্ষ জানান, এবার সরকারী চাকরিজীবী বিশেষ করে উল্লেখযোগ্য সংখ্যক নারী রিটার্ন দাখিল করেছেন।

মেলায় আসা আয়কর দাতারা জানিয়েছেন, কোনো ঝুট-ঝামেলা ছাড়া সহজেই কাগজপত্র তৈরি ও টাকা জমা দিতে পারায় তাদের করভীতি দুর হয়েছে।

এর আগে কর দিতে উদ্বুদ্ধ করতে গত মঙ্গলবার (১৩ নভেম্বর)থেকে করভবন প্রাঙ্গনে আয়কর মেলার শুরু হয়। করদাতাদের জন্য মেলায় আয়কর রিটার্ন দাখিল এবং টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধনের সুযোগ ছিল।

সোমবার মেলার শেষ দিনে শিক্ষার্থীদের নিয়ে কর বিষয়ে আলোচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

SHARE