জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন যুদ্ধে নাটোরের ৬ নারী

196

নাটোর প্রতিনিধি : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলে বিপুল সংখ্যক নারী মনোনয়ন প্রত্যাশা করছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি থেকে সম্ভাব্য নারী প্রার্থীরা সবচেয়ে বেশি সরব রয়েছেন। সরাসরি প্রতিদ্বনিদ্বতার জন্য দল দুটি কেন্দ্রীয় ভাবে প্রায় ১০০ নারীকে মনোনয়ন দেয়ার পরিকল্পনা করছে। এ খবরে মনোনয়ন দৌড়ে শামিল হয়েছেন অনেক নতুন মুখ। তারা প্রার্থিতা নিশ্চিত করার জন্য বিভিন্ন পর্যায়ে জোর তদবির চালিয়ে যাচ্ছেন।
নাটোর ১, ২ ও ৪ আসনে পাঁচজন নারী প্রার্থী আওয়ামী লীগের সংসদ সদস্য পদে মনোনয়ন চেয়ে আবেদন করেছেন। যার মধ্যে বর্তমান সাংসদ আবদুল কুদ্দুসের মেয়ে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহসভাপতি কোহেলি কুদ্দুস মুক্তি নাটোর-৪ গুরুদাসপুর-বড়াইগ্রাম আসনের জন্য মনোয়ন ফরম তুলেছেন।
এ ছাড়া নাটোর-১ লালপুর-বাগাতিপাড়া আসন থেকে মনোনয়ন চেয়েছেন কেন্দ্রীয় উপকমিটির সাবেক সদস্য সিলভিয়া পারভিন লেনি ও সংরক্ষিত নারী আসনের সাবেক সাংসদ শেফালি মমতাজ। বিএনপি থেকে মনোনয়ন চেয়েছেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মরহুম ফজলুর রহমান পটলের স্ত্রী অধ্যক্ষ কামরুন্নাহার শিরিন। অন্যদিকে নাটোর-২ নাটোর সদর ও নলডাঙ্গা আসনে মনোনয়ন চেয়ে ফরম তুলেছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি ও জেলা মহিলা লীগের সভাপতি রতœা আহমেদ। এ আসনে বিএনপি থেকে মনোনয়ন চেয়েছেন সাবেক ভূমি উপ-মন্ত্রী ও নাটোর জেলা বিএনপির সভাপতি এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবি।
উল্লেখ্য, বর্তমান সংসদে সরাসরি নির্বাচনে জিতে আসা নারী সাংসদ ২২ জন। এর মধ্যে ১৯ জনই আওয়ামী লীগের এবং ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে বিএনপি থেকে ১১ জনকে সরাসরি নির্বাচনের জন্য মনোনয়ন দেয়া হয়েছিল।

SHARE