আজ সেরা করতাদাতাদের সম্মাননা প্রদান

199

স্টাফ রিপোর্টার : আজ সোমবার ২০১৭-১৮ করবর্ষে রাজশাহী কর অঞ্চলের ৪২ করতাদাকে সম্মাননা জানাবে কর বিভাগ। নগরীর শ্রীরামপুরে সরকারী কর্মচারী কল্যাণ বোর্ড মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এদিকে, আগামীকাল মঙ্গলবার থেকে রাজশাহীতে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। বিভাগের পাঁচটি জেলার ১৫টি এলাকায় এবার আয়কর মেলা হবে। আগামী ১৯ নভেম্বর পর্যন্ত কর ভবনের সামনে এ মেলা চলবে। কর দেওয়ার প্রতি উদ্বুদ্ধ করতে এ মেলার আয়োজন করা হচ্ছে। গতকাল রোববার দুপুরে কর ভবনের সভা কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম এসব তথ্য জানান। এসময় রাজশাহী অঞ্চলের যুগ্ম কর কমিশনার মির্জা আশিক রানা ও উপ-কর কমিশনার সদর দফতর মাহবুবুজ্জামান উপস্থিত ছিলেন।
জানা গেছে, দীর্ঘসময় ধরে আয়কর প্রদান, চলতি করবর্ষে সর্বোচ্চ আয়কর প্রদান, সর্বোচ্চ নারী ও তরুণ করদাতা ক্যাটাগারীতে রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী জেলা, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা ও নওগাঁ জেলায় সাতজন করে সর্বোচ্চ করদাতাকে সম্মাননা দেয়া হবে।
সংবাদ সম্মেলনে কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম বলেন, রাজশাহী কর অঞ্চলের আওতাধীন পাঁচটি জেলা রাজশাহী, নাটোর, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর জেলার ১৫টি এলাকায় এ মেলা অনুষ্ঠিত হবে।
এর মধ্যে নওগাঁ ও নাটোরে ১৪ থেকে ১৭ নভেম্বর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জ ১৫ থেকে ১৮ নভেম্বর, ঈশ্বরদী ১৪ থেকে ১৫, ভবানীগঞ্জ ১৭ থেকে ১৮, মহাদেবপুর ১৭ থেকে ১৮, সিংড়া ১৮-১৯, বাঘা, শিবগঞ্জ, ভোলাহাট সাথিয়া ১৪ নভেম্বর এবং কাশিনাথপুর ও ভোলাহাট ১৫ এবং বদলগাছি ১৮ নভেম্বর ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে। করদাতারা মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টি, আইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, নতুন করদাতাদের ইটিআইএন সনদ প্রদান, আয়কর সম্পর্কে অবহিতকরণ, ব্যাংক বুঝে আয়কর দিতে পারবেন। মেলায় মুক্তিযোদ্ধা, নারী ও প্রতিবন্ধীদের জন্য পৃথক ব্যবস্থা থাকবে।
সংবাদ সম্মেলনে কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম বলেন, গত দুই আয়কর মেলায় রাজশাহী কর অঞ্চলে কর আদায় হয়েছে ২৩ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৪১৪ টাকা। তিনি বলেন, গত ২০১৬ ও ২০১৭ সলের আয়কর মেলায় রাজশাহী কর অঞ্চলে কর আদায় হয়েছে ২৩ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৪১৪ টাকা। রিটার্ন দাখিল হয়েছে ২৬ হাজার ৯৪০। আর ই-টিআইন নিয়েছেন ২ হাজার ৫১৫ করদাতা। সবমিলিয়ে কর অঞ্চলে করদাতা রয়েছে প্রায় ২ লাখ। প্রতিবছরই উল্লেখযোগ্য সংখ্যক করদাতা বাড়ছে।
তিনি আরও বলেন, রাজশাহীতে মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের জাতীয় আয়কর মেলা। কর কমিশনারের দপ্তর চত্বরে এই মেলা আয়োজন করা হয়েছে। এরই মধ্যে মেলা আয়োজনের সব প্রস্তুতি সেরে ফেলেছে রাজশাহী আয়কর বিভাগ।
কর কমিশনার বলেন, জনসচেতনতা যত বাড়বে করের প্রবৃদ্ধি ততই বাড়বে। আয়কর মেলার উদ্দেশ্য কেবলই জনগণের মধ্যে করের গুরুত্ব তুলে ধরা। সেবাকে আরও দৃশ্যমান করা। এতে কর বিভাগ ও করদাতাদের মধ্যে আস্থা তৈরি হবে। দেশের উন্নয়নে অংশীদার হতে সবাইকে আয়কর প্রদানের আহ্বান জানান কর কমিশনার।

SHARE