নৌকা প্রতীকে নির্বাচন করতে চায় জাসদ

217

গণধ্বনি ডেস্ক : আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে জোটবদ্ধভাবে নৌকা প্রতীকে নির্বাচন করতে চায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। রোববার সিইসির কাছে জাসদ সভাপতি হাসানুল হক ইনু স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি হস্তান্তর করা হয়েছে।

চিঠিতে সিইসির উদ্দেশে বলা হয়, ‘আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনের মতই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন নিবন্ধিত রাজনৈতিক দলসমূহ জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে।’

‘এমতাবস্থায় গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ২০ এর ১ এর (এ) ধারায় অনুযায়ী ১৪ দলীয় জোটের শরীক দল হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও ১৪ দলীয় জোট মনোনীত অভিন্ন প্রার্থীদের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের সংরক্ষিত নির্বাচনী প্রতীক ‘নৌকা’ সংরক্ষিত রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বাধিত করবেন।’

চিঠির অনুলিপি ইসি সচিব ও ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম-সচিবের কাছেও পাঠানো হয়।

এদিকে জোটবদ্ধ দলগুলোর নির্বাচনে তাদের স্ব-স্ব মার্কা বা একই মার্কার ব্যবহার পরবর্তি নির্বাচনে প্রভাব ফেলবে কি-না, এ বিষয়ে জানতে চেয়ে ইসি সচিবের কাছে চিঠি দিয়েছে সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট।

রোববার বিকল্পধারা বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ করে এই চিঠি দিয়েছেন।

উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য আগামী ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর, প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর। আর ভোট গ্রহণ করা হবে ২৩ ডিসেম্বর (রোববার)।

SHARE