রাজশাহী অঞ্চলে আদিবাসী দিবস পালিত

43

অনলাইন ডেস্ক : রোববার ছিল আন্তর্জাতিক আদিবাসী দিবস। এই উপলক্ষে নগরীসহ রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় দিবসকে কেন্দ্র করে নানান কর্মসূচি পালিত হয়েছে।
আদিবাসী ছাত্র পরিষদ চাটমোহর উপজেলা কমিটির উদ্যোগে রোববার সকাল ১১টায় বাঘলবাড়ী কৈ গ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আদিবাসী ছাত্র পরিষদ চাটমোহর উপজেলা কমিটির আহ্বায়ক অপূর্ব কুমার সিং এর সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ চাটমোহর উপজেলা কমিটির যুগ্ম-আহ্বায়ক আস্তিক মাহাতো, সুখী মাহাতো, শিক্ষার্থী মৃদুল মাহাতো, নিপেন মাহাতো প্রমূখ।
বক্তারা বলেন, করোনা মহামারীর কারণে এবছর আন্তর্জাতিক আদিবাসী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “করোনা মহামারীতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম।” করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আদিবাসী শিক্ষার্থীদের লেখাপড়া হুমকির মূখে পড়ে গেছে। এতে আদিবাসী শিক্ষার্থীরা শিক্ষা থেকে ঝরে পড়বে। কিন্তু আদিবাসী শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে সরকারি কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। আদিবাসী শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বক্তারা আরও বলেন, ২০১৯-২০২০ অর্থবছরে চাটমোহর উপজেলায় শিক্ষাবৃত্তি বিতরণে গেজেটভুক্ত আদিবাসী শিক্ষার্থীদের বঞ্চিত করা হয়েছে। মোট ২৩৬ জন শিক্ষার্থী মাঝে এই শিক্ষা বৃত্তি দেওয়া হলেও তালিকায় গেজেটভুক্ত আদিবাসীর জনগোষ্ঠীর বাইরের পাল, কুন্ডু, দে, চুর্ণকার, বাসফোর, মূখার্জি, দাস পদবীধারী অনেক নাম পাওয়া গেছে। এতে আদিবাসী শিক্ষারা শিক্ষাবৃত্তি বঞ্চিত হয়েছে। অ-আদিবাসীদের মাঝে শিক্ষাবৃত্তি দেওয়া আদিবাসী শিক্ষার্থীরা ব্যাপক ক্ষুব্ধ।
বক্তাদের দাবি, করোনায় ঝরে পড়া রোধে আদিবাসী শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা নিতে হবে। গেজেটভুক্ত আদিবাসী ব্যতীত শিক্ষাবৃত্তির অর্থ বিতরণ করা যাবে না। এটা কোনোভাবেই মেনে নেওয়া হবেনা। আদিবাসীদের জন্য বরাদ্দ আদিবাসীদেরকেই দিতে হবে। এছাড়াও অ-আদিবাসী কর্তৃক পরিচালিত আদিবাসী নামের সমিতিগুলো বাতিল করতে হবে।
নওগাঁ : বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেবেকা সরেন বলেছেন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। বাংলাদেশের সংবিধানের ৬(২) ধারা বাতিল করে আদিবাসীদের অধিকারের স্বীকৃতি দিয়ে পুনর্লিখনের দাবি জানিয়ে তিনি বলেন বাংলাদেশ সরকারকে আইএলও ১৬৯ সিদ্ধান্তে স্বাক্ষর করতে হবে এবং ‘বাংলাদেশে আদিবাসী নেই’ এই অবস্থান পরিত্যাগ করতে হবে। আদিবাসীদের ভূমি, ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্য রক্ষায় প্রয়োজনীয় রাজনৈতিক অঙ্গীকার ও সমর্থন নিশ্চিত করার দাবি জানিয়ে তিনি বলেন সমতলের আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠন করতে হবে।
বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন নওগাঁ জেলা শাখার আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন উপলক্ষে গতকাল রোববার বিকেল ৫টায় নওগাঁর মহাদেবপুর উপজেলার পীড়ায় অনুষ্ঠিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এ রকম একটি সামাজিক পটভূমিতে আদিবাসীদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ঐতিহ্য ও রীতিনীতি রক্ষার রাষ্ট্রীয় ও সামাজিক উদ্যোগ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। অন্যথায় আদিবাসী জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, নিজস্ব সামাজিক বৈশিষ্ট্য সবই বিলীন হয়ে যাবে। তাই রাষ্ট্রীয়ভাবে আদিবাসীদের অধিকার স্বীকৃত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। কোভিড-১৯ পটভূমিতে আদিবাসীদের জন্য বাজেটে আলাদা বরাদ্দ রাখতে হবে এবং ঐ বরাদ্দ দরিদ্র-দুঃস্থ আদিবাসীদের কাছে যাতে পৌঁছায় তা নিশ্চিত করতে হবে। আদিবাসী গণতান্ত্রিক সংগঠনসমূহের অংশগ্রহণে সাহায্য বণ্টনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন নওগাঁ জেলা শাখার সভাপতি সকালী পাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) নওগাঁ জেলা শাখার সভাপতি কমরেড এ্যাডভোকেট মহসীন রেজা বলেন বাংলাদেশে আদিবাসীরা সাঁওতাল বিদ্রোহ, টঙ্ক, তেভাগা আন্দোলনসহ অধিকার আদায়ের এক গৌরবোজ্জ্বল সংগ্রামের উত্তরাধিকারী। বর্তমানে আদিবাসীরা চরমভাবে অবহেলিত, নির্যাতিত, শোষিত ও বঞ্চিত। এ অবস্থার অবসানের লক্ষ্যে সকল আদিবাসীদের লড়াই ও সংগ্রাম অব্যহত রাখতে হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড শফিকুল ইসলাম, বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য আরেফিন মাহমুদুল হাসান, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ক্রিড়া সম্পাদক মাহির শাহারিয়ার রেজা, ভানু পাহান প্রমূখ।
চাঁপাইনবাবগঞ্জ : পথসভা ও আলোচনা সভার মধ্যদিয়ে চাঁপাইনবাগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। রোববার (৯ আগস্ট) ‘করোনাভাইরাস মহামারিতে আদিবাসীদের জীব-জবিকার সংগ্রাম’ এ স্লোগানকে সামনে রেখে আদিবাসী বিভিন্ন সংগঠন পৃথক পৃথক ভাবে এ দিবসটি পালন করে।
দিবসটি উপলক্ষে রোববার বেলা সাড়ে ১১টায় নাচোল উপজেলা আদিবাসী একাডেমির আয়োজনে করোনা পরিস্থিতি’র কারণে স্বল্প পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আদিবাসী একাডেমির সভাপতি যতিন হেমরমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন আদিবাসী সমাজকল্যাণ সমিতির সভাপতি কর্ণেলিউস মুর্মূ, আদিবাসী মুক্তিমোর্চা পরিষদের সভাপতি বিশ্বনাথ মাহাতো, উপজেলা আদিবাসী একাডেমির সাবেক সভাপতি ব্লাশিস মেহরম, উপজেলা আদিবাসী একাডেমির সাধারণ সম্পাদক জুয়েল মার্ড্ডি, নাচোল হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি রঞ্জনা বর্মন প্রমুখ।
অপরদিকে, দুপুর সাড়ে ১২টায় নাচোল আদিবাসী একাডেমির উদ্যোগে এবং রানী ইলামিত্র সংসদের সহযোগিতায় স্থানীয় বাসস্ট্যান্ড মোড়ে সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়।
এসময় বক্তব্য দেন, জাতীয় আদিবাসী পরিষদ নাচোল উপজেলা শাখার সভাপতি ও রাণী ইলামিত্র সংসদের সভাপতি বিধান সিং, জাতীয় আদিবাসী পরিষদের জেলা সাধারণ সম্পাদক টুনু পাহান, ক্ষুদ্র জাতিসত্তার নেত্রী বিচিত্রা তিরকি, গোমস্তাপুর উপজেলার বশরইল গ্রামের ভূমিহারা অলকা বর্মন ও আদিবাসী নেত্রী কুটিলা রানী।
আদিবাসী নেতারা বলেন, সমতলে বসবাসকারী নৃ-জাতিগোষ্ঠীদের সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন, খাস জমিতে বসবাসরত আদিবাসীদের দখলি শর্তে চিরস্থায়ী বন্দোবস্ত প্রদান এবং ভূমি অধিকার প্রতিষ্ঠা ও ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ভূমি কমিশন গঠনসহ নানা দাবি তুলে ধরেন। পরে, নেতৃবৃন্দ নাচোল উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর আদিবাসীদের ৬দফা দাবিদাওয়া সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন।
গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। জাতীয় আদিবাসী পরিষদ বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষে কর্মসূচি গ্রহণ করে। রোববার (৯ আগস্ট) সকাল ১০ টায় উপজেলার রাজাবাড়ী হাট মুক্তিযোদ্ধা সংসদের সামনে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।
জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা সভাপতি বিমল চন্দ্র রাজোয়ারের সভাপতিত্বে বক্তব দেন, রাজশাহী জেলা ওয়ার্কস পার্টির সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, জাতীয় আদিবাসী কেন্দ্রীয় পরিষদের সহ সম্পাদক গনেশ মার্ডি, দফতর সম্পাদক সুবাস হেম্ব্রম, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক আন্দ্ররেয়াস বিশ্বাস, আদিবাসী নেতা সোনা বাবু হেম্ব্রম, যোগেন মুর্মু, বকুল রাজোয়ার, রাজকুমার শাও, আদিবাসী ছাত্র নেতা যোতন রাজোয়ার প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি করোনায় আদিবাসীদের জন্য বিশেষ প্রণোদনা বরাদ্দ, আদিবাসীদের মাঝে খাস পুকুর বরাদ্দসহ আদিবাসীদের বিভিন্ন অধিকারের দাবি জানানো হয়।
মহাদেবপুরে : নওগাঁর মহাদেবপুরে রোববার (৯আগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবসে আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার যুগ্ম আহ্বায়ক মার্টিন মুর্মুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার সাবেক সভাপতি আমিন কুজুর, পোরশা উপজেলা শাখার সাবেক সভাপতি মহেন্দ্র পাহান, মহাদেবপুর উপজেলা শাখার সাবেক সভাপতি দিলীপ পাহান, যুগ্ম আহ্বায়ক মহেশ^র সরেন, পলাশ পাহান, আইচন পাহান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় আদিবাসী পরিষদ মহাদেবপুর উপজেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক যোগেশ উড়াও।

SHARE