ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি রাবি শিক্ষকদের

32

রাবি প্রতিনিধি : ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ। সোমবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ চত্বরে এ প্রতিবাদী কর্মসূচি পালিত হয়।

প্রগতিশীল শিক্ষকদের সংগঠন ‘শিক্ষক নেটওয়ার্কের’ দেশব্যাপী কর্মসূচির আওতায় এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে শিক্ষকেরা প্ল্যাকার্ডের মাধ্যমে এই আইনে গ্রেফতারকৃত ব্যক্তিদের মুক্তির দাবি জানান। তারা প্ল্যাকার্ডে লিখেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল কর, সকল গ্রেপ্তারকৃতদের মুক্তি দাও, বাক স্বাধীনতা ফিরিয়ে দাও।’

কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নেয় পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক এস এম শফিউজ্জামান। এসময় তার হাতে সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমকে কটূক্তির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী জাহিদুর রহমান ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা সিরাজুম মুনিরার মুক্তি দাবি সম্বলিত প্লাকার্ড দেখা যায়।

তিনি প্লাকার্ডে লেখেন, ‘মধ্যরাতে আবাসিক কোয়ার্টার থেকে শিক্ষেকদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবি জানাচ্ছি। গ্রেফতারকৃত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মুক্তির জন্য বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করছি।’

কর্মসূচি শেষে সহযোগী অধ্যাপক এস এম শফিউজ্জামান একই দাবিতে জোহা চত্বরে একা অবস্থান কর্মসূচি পালন করেন।

এতে বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আল মামুন, সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ, সহযোগী অধ্যাপক কাজী রবিউল আলম, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক। কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নেয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আলি আহমেদ নিশান অংশ নেন।

SHARE