কাগজের ব্যবহার কমাতেই ইভিএম : ইসি

194

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, বৃক্ষ সম্পদ উজাড় করে পরিবেশ নষ্ট করতে চায় না কমিশন। কেননা, গাছ থেকে কাগজ উৎপাদন হয়। তাই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিপুল পরিমাণ কাগজের ব্যবহার কমাতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) উদ্যোগ নেওয়া হয়েছে। তবে, ইভিএমের কোনো ত্রুটি প্রমাণ করতে পারলে কমিশন এই সিদ্ধান্ত থেকে সরে আসবে বলেও জানিয়েছেন তিনি। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয় চত্বরে দিনব্যাপী ইভিএম মেলার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইসি রফিকুল ইসলাম বলেন, এখনও আইনগত ভিত্তি না থাকায় ইভিএমের ব্যবহার জাতীয় নির্বাচনে সীমিত কেন্দ্রে করা হবে। তবে সকল কেন্দ্রে ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রস্তুতিও রয়েছে আমাদের। কিন্তু জনগণ তা গ্রহণ না করলে আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না। রফিকুল ইসলাম বলেন, রাজনৈতিক দলের নেতারা কী বললেন, তা নিয়ে কমিশনের মাথাব্যথা নেই। সাধারণ ভোটাররা চাইলেই কেবল ইভিএমের ব্যবহার চূড়ান্ত করা হবে। তবে বিভাগীয় পর্যায়ের ইভিএম মেলা শেষ হলে ঢাকায় রাজনৈতিক দলগুলোকে নিয়ে বসার উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, আমাদের কাছে ঐক্যফ্রন্ট বলে কিছু নাই। আমাদের কাছে আছে নিবন্ধিত ৩৯টি দল। এদের কেউ কেউ ইভিএমের বিরোধীতা করেছে। কিন্তু সিটি নির্বাচনে এবং অন্যান্য নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হয়েছে। সেখানে ১২টি দল অংশ নিয়ে কেউ কেউ জয় লাভও করেছে।
আরেক প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, মেলায় রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে ডাকা হয়েছিল। কিন্তু তারা আসেননি। তাদের তো জোর করে নিয়ে আসতে পারি না বলেও মন্তব্য করেন তিনি।
আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ইভিএম সম্পর্কে জনগণকে ধারণা দিতে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয় চত্বরে এ মেলার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের ভারপ্রাপ্ত কমিশনার অমিনুল ইসলাম, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশিদ হোসেন, আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তার, রাজশাহী পুলিশ সুপার মো: শহিদুল্লাহ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম এবং জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইভিএম সম্পর্কে জনগণকে ধারণা দিতে একইদিন রাজশাহীসহ দেশের আটটি অঞ্চলে এ মেলার আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)। রাজশাহী ছাড়াও খুলনা, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলে এই মেলা অনুষ্ঠিত হয়। ছয়টি স্টলে রাত ৮টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ডেমো ভোটগ্রহণ প্রদর্শনের ব্যবস্থা রাখা হয় মেলায়। এতে শুধুমাত্র নির্দিষ্ট এলাকার ভোটারদের ভোট দেওয়ার ব্যবস্থা রাখা হয়। সব ঠিকঠাকভাবে হচ্ছে কি-না তা তদারকি করেন জেলা নির্বাচন কার্যালয়ের কর্মকর্তারা।

SHARE